ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেসিকে ছাড়া প্রথমবার বার্সেলোনা চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১৫ মে ২০২৩   আপডেট: ১১:৫৯, ১৫ মে ২০২৩
মেসিকে ছাড়া প্রথমবার বার্সেলোনা চ্যাম্পিয়ন

চার ম্যাচ হাতে রেখেই স্প্যানিশ লা লিগার শিরোপা জিতে নিয়েছে বার্সেলোনা। যা লিওনেল মেসি ক্লাব ছেড়ে চলে যাবার পর তাদের প্রথম শিরোপা। কোচ জাভি হার্নান্দেজের প্রথম শিরোপা এবং ২০১৯ সালের পর প্রথম শিরোপা।

রোববার রাতে এস্পানিওলকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জয় নিশ্চিত করে কাতালানরা। ৩৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ এখন ৮৫ পয়েন্ট। সমান ম্যাচ থেকে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের সংগ্রহ এখন ৭১ পয়েন্ট। শেষ চার ম্যাচে বার্সেলোনা হারলে এবং রিয়াল জিতলেও আর পয়েন্ট ব্যবধান ঘোচানো সম্ভব নয়।

শিরোপা জয় নিশ্চিত হওয়ার ম্যাচে রবার্ত লেভানডোফস্কি করেছেন জোড়া গোল (১১ ও ৪০ মি.)। তাতে লিগে তার মোট গোল হয়েছে ২৫। সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনি আছেন যথারীতি শীর্ষে। একটি করে গোল করেছেন আরেক্স বালদে (২০ মি.) ও জুলেস কুন্দে (৫৩ মি.)। এস্পানিওলের হয়ে জাভিয়ের পাউদো (৭৩ মি.) ও জোসেলু (৯০+২) গোল শোধ দেন।

এটা বার্সেলোনার ২৭তম লা লিগার শিরোপা। তাদের চেয়ে বেশি লা লিগার শিরোপা জিতেছে কেবল রিয়াল মাদ্রিদ, ৩৫টি।

বার্সেলোনা এর আগে ২০০৯ থেকে ২০১৯ সালের মধ্যে আটবার লা লিগার শিরোপা জিতেছিল। সেটা অবশ্য লিওনেল মেসির হাত ধরে সোনালী একটা সময় ছিল। এরপর অবশ্য গেল তিন মৌসুমে তারা আর শিরোপা জিততে পারেনি।

গেল মৌসুমে চ্যাম্পিয়ন হওয়া রিয়ালের চেয়ে তারা পিছিয়ে ছিল ১৩ পয়েন্টে। এই মৌসুমে তারা রিয়ালের চেয়ে এগিয়ে আছে ১৪ পয়েন্টে। দারুণ একটি মৌসুম কাটাচ্ছে কাতালানরা। এবার তারা ২৫ ম্যাচে ক্লিন শিট রাখতে পেরেছে। গোল হজম করেছে মাত্র ১৩টি। ক্যাম্প ন্যুতে এক ম্যাচে ১-১ গোলে ড্র করেছে এবং একটিতে ১-০ গোলে হেরেছে। বাকি সবগুলোতে জয় পেয়েছে।

আগামী সপ্তাহে লা লিগার শিরোপা হাতে পাবে বার্সেলোনা। সেদিন ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদের মুখোমুখি হবে তারা। এরপর রিয়াল ভালাদোলিদ, মায়োর্কা ও সেল্টা ভিগোর ম্যাচ দিয়ে মৌসুম শেষ করবে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়