ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইতিহাদে ‘ফাইনালসম’ মহারণ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ১৭ মে ২০২৩   আপডেট: ১৮:৪১, ১৭ মে ২০২৩
ইতিহাদে ‘ফাইনালসম’ মহারণ

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনাল নিশ্চিত করেছে ইন্টার মিলান। ১৩ বছর পর তারা ফাইনালে নাম লিখিয়েছে। আজ বুধবার দিবাগত রাত ১টায় ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। এই লড়াই যে ফাইনালের সমান। কারণ, রিয়াল কিংবা ম্যানসিটি যে-ই যাক ফাইনালে ইন্টার মিলানের বিপক্ষে তারা পরিস্কারভাবে ফেভারিট থাকবে। তাইতো রিয়াল-ম্যানসিটির আজকের সেমিফাইনাল উত্তাপ ছড়াচ্ছে ফাইনালের সমান।

প্রথম লেগে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছে রিয়াল। আজ ফিরতি লেগে ম্যানসিটিকে হারাতে ইতিহাস গড়তে হবে তাদের। কারণ, এর আগে চারবার ইতিহাদ স্টেডিয়ামে খেলতে এসে একবারও জয় পায়নি তারা।

অন্যদিকে ম্যানসিটি আছে দারুণ ফর্মে। তারা গেল ২২ ম্যাচ ধরে আছে অপরাজিত। তার মধ্যে মধ্যে ১৪ ম্যাচে প্রতিপক্ষের জালে কমপক্ষে দুইবার করে বল জড়িয়েছে। আর ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে তারা অপরাজিত।

পক্ষান্তরে রিয়াল মাদ্রিদের সাম্প্রতিক পারফরম্যান্সে রয়েছে ভাটির টান। গেটাফের ম্যাচ ছাড়া টানা পাঁচ ম্যাচে গোল হজম করেছে তারা। এছাড়া লা লিগার ম্যাচে জিরোনা এবং রিয়াল সোসিয়েদাদের মতো দলের বিপক্ষে হেরেছে। সেমিফাইনালে আসার পথে লিভারপুল ও চেলসি তাদের বেশ ঘাম ঝরিয়েছে অবশ্য। সেক্ষেত্রে ম্যানসিটির বিপক্ষের আজকের ম্যাচটি কার্লো আনচেলোত্তির শিষ্যদের জন্য এক কঠিন পরীক্ষাই বটে।

অবশ্য রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে অভিজ্ঞ দল। চ্যাম্পিয়নস লিগের শিরোপায় তাদের ঝুলি এক প্রকার ভর্তি। ইতিহাসে তাদের চেয়ে বেশি শিরোপা জিতেনি কেউ। বলতে গেলে ধারে কাছেও নেই কেউ। দলটি যখন রিয়াল মাদ্রিদ, তখন সব পরিসংখ্যান একপাশে রেখে অনেকেই বাজি ধরবেন স্প্যানিশ জায়ান্টদের পক্ষে। তবে বাজির দর ম্যানসিটির পক্ষেই বাড়বাড়ন্ত থাকবে সেটা অনুমেয়।

রিয়াল মাদ্রিদের এদুয়ার্দো কামাভিঙ্গা ইনজুরিতে পড়েছেন। অবশ্য তাকে পাবেন বলে জানিয়েছিলেন আনচেলোত্তি। অন্যদিকে ম্যানসিটির নাথান আকে আছেন ইনজুরিতে। তবে জ্যাক গ্রেয়ালিশ, বার্নার্ডো সিলভা, জন স্টোনস রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবটুকু উজার করে দিতে প্রস্তুত।

এদিকে এদার মিলিতাও, দানি কারবাহাল চ্যাম্পিয়নস লিগ ও লা লিগার নিষেধাজ্ঞা থেকে ফিরেছেন। অন্যদিকে ইনজুরি থেকে ফিরে আগের ম্যাচে ৪৫ মিনিট খেলেছিলেন ফারল্যান্ড মেন্ডি। আনচেলোত্তির হাতেও আছে পর্যাপ্ত  বিকল্প ও লড়াইয়ের অস্ত্রের মজুত।

ইংল্যান্ডের সেরা দলের সঙ্গে চ্যাম্পিয়নস লিগের সেরা দলের লড়াইটা নিঃসন্দেহে দারুণ হবে। সেই মহারণে বীরের মতো লড়াই করে বিজয়ীর বেশে কারা মাঠ ছাড়ে দেখার বিষয়।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়