ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

গরমের সঙ্গে সন্ধির ক্যাম্প

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৪২, ৭ জুন ২০২৩   আপডেট: ০০:৪৩, ৭ জুন ২০২৩
গরমের সঙ্গে সন্ধির ক্যাম্প

‘আমরা গরমের দিনে খেলে অভ্যস্ত। কিন্তু এখন যে গরম পড়ছে এটার সঙ্গে একদম অপরিচিত। অসহনীয়। কিছু করার নেই, এটার সঙ্গে মানিয়ে খেলতে হবে। অনুশীলনটা কাজে লাগছে’-মঙ্গলবার অনুশীলন শেষে এভাবেই বলছিলেন জাতীয় দলের এক ক্রিকেটার। 

এই গরমে যেখানে স্বাবাভিক জীবন-যাপন করাটা কঠিন হয়ে পড়ছে সেখানে খেলাটা বাড়তি চাপই বটে। কিন্ত পেশাদার ক্রিকেটারদের জন্য ঠাণ্ডা-গরম বিবেচনা করার কোনো সুযোগ নেই। যে কোনো পরিবেশে নিজেকেই খাপ খাইয়ে লড়াটাই একজন পেশাদার অ্যাথলেটের কাজ। প্রচণ্ড দাবদাহে সেটিই করে যাচ্ছেন তামিম-মুশফিকরা। 

আজ প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের অধীনে আফগানিস্তান সিরিজের প্রাথমিক ক্যাম্পের তৃতীয় দিনের অনুশীলন সেরেছে বাংলাদেশ। আগামীকাল রয়েছে বিশ্রাম। সামনে একমাত্র টেস্ট হলেও ক্যাম্পে লাল-সাদা উভয় বলেই অনুশীলন চলছে। 

নির্ধারিত সময় দুপুর ২টা থেকে শুরু হয় অনুশীলন। টেস্ট দলের সদস্যরা শুরুতে ওয়ার্ম আপ করে নিজেদের প্রস্তুত করেছে। একই সময়ে সাদা বলে ইনডোরে চলেছে নেট সেশন। ওয়ার্মআপ শেষে টেস্ট স্কোয়াডের সদস্যরা ব্যাটিং-বোলিংয়ে মনোযোগী হন। 

হাথুরুসিংহের নজর ছিল টেস্ট স্কোয়াডের দিকে। আর সাদা বলের অনুশীলন তদারকিতে ছিলেন জেমি সিডন্স। আজ ছিলেন না টেস্ট অধিনায়ক লিটন দাস। গরমের কারণে ম্যানেজম্যান্টও ছাড় দিচ্ছে ক্রিকেটারদের। বাড়তি কোনো চাপ দেওয়া হচ্ছে না। পর্যাপ্ত বিশ্রাম নিয়ে ক্রিকেটাররা যাতে নিজেদের প্রস্তুত করতে পারেন সেটিতে নজর রাখছেন হাথুরুসিংহে। 

নজর দেওয়া হচ্ছে পানীয় জাতীয় খাবারে। গরমে ফিটনেসে ছোট-খাটো নানা সমস্য দেখা দেয়। সেটি যাতে না হয় সে জন্য পানীয়র প্রতি দেওয়া হচ্ছে জোর। সবমিলিয়ে এখনকার অনুশীলন ক্যাম্প যেন গরমের সঙ্গে মানিয়ে নেওয়ার প্রস্তুতি। 

আজকের অনুশীলনে চমক ছিলেন সাকিব আল হাসান। পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকা বিশ্বসেরা অলরাউন্ডার হঠাৎ হাজির হন শের-ই-বাংলায়। বিসিবি কার্যালয়ে কিছুক্ষণ সময় কাটিয়ে চলে যান ইনডোরে। সেখানে দেখা করেন হাথুরুসিংহের সঙ্গে। তার সঙ্গে কয়েক মিনিট কথা বলে বেরিয়ে যান ইনডোর থেকে। 

ইনজুরির কারণে আফগানিস্তান সিরিজের টেস্ট দলে নেই সাকিব। থাকলে তিনি-ই নেতৃত্ব দিতেন। জানা গেছে, বাণিজ্যিক ও ব্যক্তিগত কিছু কাজে ঢাকায় আসেন সাকিব। একমাত্র টেস্টে ১৪ জুন মিরপুরে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়