ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

হেডের সেঞ্চুরি ও অপেক্ষায় স্মিথ, ভালো অবস্থানে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:২৬, ৮ জুন ২০২৩  
হেডের সেঞ্চুরি ও অপেক্ষায় স্মিথ, ভালো অবস্থানে অস্ট্রেলিয়া

টেস্ট চ‌্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন দাপট দেখাল অস্ট্রেলিয়া। ভারতের বোলারদের ভুগিয়ে প্রথম দিন ৩২৭ রান তুলেছে তারা। হারিয়েছে কেবল ৩ উইকেট। 

সেঞ্চুরি পাওয়া ট্রেভিস হেড অপরাজিত আছেন ১৪৬ রানে। সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে থেকে দিনের খেলা শেষ করেছেন স্টিভেন স্মিথ। দুজনের অবিচ্ছিন্ন ২৫১ রানের ভয়ংকর জুটি চোখ রাঙাচ্ছে ভারতকে। 

এই সেঞ্চুরি দিয়ে অন‌্যরকম এক মাইলফলকেও ঢুকে গেছেন হেড। টেস্ট ‘বিশ্বকাপের’ প্রথম সেঞ্চুরিয়ান তো তিনি-ই। গত বছর টেস্ট চ‌্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে সেঞ্চুরি পাননি ভারত ও নিউ জিল‌্যান্ডের কোনো ব‌্যাটসম‌্যান। হেড খুললেন এলিট এ ক্লাবের খাতা। 

হেড ও স্মিথের চতুর্থ উইকেটে জমাট জুটির আগে ভারত ভালো অবস্থানে ছিল। সবুজাভ উইকেটে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে ভারত টপাটপ ৩ উইকেট তুলে নেয়। এরপর দেয়াল হয়ে দাঁড়ান হেড ও স্মিথ। পাঁচে নামা হেড প্রতি আক্রমণে গিয়ে রান তুলেন অনায়েসে। আর স্মিথ দেখান ধৈর্য। বল যত পুরান হয়েছে উইকেটের চারিপাশে দুজনের শট খেলার গতিও বেড়েছে। ৮৫ ওভারের খেলায় দিনের শেষ দুই সেশন ছিল অসিদের। 

ইংল‌্যান্ডের দ‌্য ওভালে সকালে রানের খাতা খোলার আগে উইকেটের পেছনে ক‌্যাচ দিয়ে ড্রেসিংরুমের পথ ধরেন উসমান খাজা। পেসার সিরাজের বাউন্সারে ব‌্যাট সরাতে পারেননি খাজা। আরেক ওপেনার ওয়ার্নার দারুণ কিছু শট খেললেও আউট হয়েছেন আলগা। মধ্যাহ্নবিরতির ঠিক আগে শার্দূল ঠাকুরের লেগ সাইড ঘেঁষা শর্ট বলে উইকেটের পেছনে ক‌্যাচ দেন। 

বিরতির পরপরই মোহাম্মদ সামির ফুল লেংথের বল মিস করে বোল্ড হন মারনাস লাবুশেন। ৫ রানের মধ্যে ২ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে চেপে ধরার চেষ্টায় ছিল ভারত। কিন্তু উইকেটে গিয়ে হেড প্রতি আক্রমণ চালান। ফিফটি তুলে নেন মাত্র ৬০ বলে। সেঞ্চুরির জন‌্য তাকে খেলতে হয় ১০৬ বল।

ক‌্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিয়ে ১৪৬ রানে অপরাজিত হেড। ২২ চারের সঙ্গে হাঁকিয়েছেন একটি ছক্কা। আর স্মিথ ৯৫ রান করেছেন ২২৭ বলে ১৪ চারে।  

বড় সংগ্রহের পথে থাকা অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত কোথায় থামে সেটাই দেখার। হেড কিংবা স্মিথের ব‌্যাটও চলছে। তাদের ইনিংসও কতদূর যায় তা দেখার। 

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ