ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

হ্যাটট্রিক করে বোল্টের কীর্তিতে ভাগ বসালেন লাইলস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ২৬ আগস্ট ২০২৩  
হ্যাটট্রিক করে বোল্টের কীর্তিতে ভাগ বসালেন লাইলস

প্রথম ১০০ মিটার খুব ভালো হয়নি। দ্বিতীয় ১০০ মিটারেই দেখালেন আসল ঝলক। আর তাতেই স্প্রিন্টের কিংবদন্তি উসাইন বোল্টের কীর্তিতে ভাগ বসিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নোয়াহ লাইলস। উসাইন বোল্টের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম ‘ডাবলস’ জয় করেছেন এই মার্কিন অ্যাথলেট।  

বোল্টের অবসরের পর ২০০ মিটার স্প্রিন্টকে নিজের একক অধিকারই বানিয়ে ফেলেছিলেন লাইলস। এ নিয়ে তৃতীয়বারের মতো ২০০ মিটারের টাইটেল জিতলেন লাইলস। কদিন আগেই ১০০ মিটারের ট্র্যাকেও বিশ্বের দ্রুততম মানব হয়েছেন তিনি। সমাপ্তি রেখা ছুঁতে লাইলস সময় নিয়েছেন ১৯.৫২ সেকেন্ডে।

লাইলসের আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছেলেদের ২০০ মিটারে সর্বশেষ হ্যাটট্রিক টাইটেল জিতেছিলেন বোল্ট। আর একইসঙ্গে বোল্টের পর ছেলে–মেয়ে মিলিয়েই প্রথম অ্যাথলেট হিসেবে স্প্রিন্ট ‘ডাবল’ জিতলেন লাইলস। লাইলসের আগে সর্বশেষ ২০১৫ সালে ১০০ ও ২০০ মিটারে ‘ডাবল’ জিতেছেন ‘জ্যামাইকান বিদ্যুৎ’ বোল্ট।

লাইলসের সামনে অবশ্য সুযোগ থাকছে বোল্টের আরেকটা কীর্তি ছুঁয়ে ফেলার। এখনো ৪ গুন ১০০ মিটার (৪০০) রিলে বাকি। ফাইনালেও উঠেছে তার দল যুক্তরাষ্ট্র। জিতলেই বোল্টকে ছুঁয়ে ফেলবেন লাইলস। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার, ২০০ মিটার ও ৪০০ মিটার রিলের ‘ট্রিপল’ তিনবার জিতেছেন বোল্ট (২০০৯, ২০১৩ ও ২০১৫)।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়