ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

ব্যালন ডি’অরের সঙ্গে যুক্ত হলো উয়েফা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ৫ নভেম্বর ২০২৩   আপডেট: ১২:২০, ৫ নভেম্বর ২০২৩
ব্যালন ডি’অরের সঙ্গে যুক্ত হলো উয়েফা

বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর এতোদিন এককভাবে দিয়ে আসছিল ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল।’ এখন থেকে তাদের সঙ্গে যুক্ত হবে ইউরোপের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। আগামী বছর থেকে একীভূত হয়ে ব্যালন ডি’অর পুরস্কার দিবে ফরাসি সাময়িকী।

‘ফ্রান্স ফুটবল’-এর সঙ্গে জুটি বেঁধে বর্ষসেরা ফুটবলারকে পুরস্কৃত করা বিষয়টি নিশ্চিত করেছে উয়েফা। এক বিবৃতিতে শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে তারা। ফলে আগামী বছর থেকে ফ্রান্স ফুটবল এবং ফরাসি গ্রুপ আমোরির সঙ্গে যৌথভাবে ব্যালন ডি’অর আয়োজন করবে তারা।

এর আগেও অবশ্য ফিফার সঙ্গে জুটি বেঁধে ব্যালন ডি’অর দিয়েছিল ফ্রান্স ফুটবল। ফিফার বর্ষসেরা পুরস্কার এবং ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর মিলে একটি হয়েছিল ২০১০ সালে। পরে ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে আবার নিজেরাই আলাদাভাবে এই পুরস্কার দেওয়া শুরু করে ফ্রান্স ফুটবল।

এদিকে ফ্রান্স ফুটবলের সঙ্গে চুক্তির ফলে নিজেদের দেওয়া বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার বাতিল করবে উয়েফা। আগামী বছর থেকে এর পরিবর্তে উয়েফার প্রতিটি ক্লাব প্রতিযোগিতার জন্য মৌসুমের সেরা খেলোয়াড়কে পুরস্কার প্রদান করা হবে।

উল্লেখ্য, ১৯৫৬ সালে ব্যালন ডি’অর চালু করে ফ্রান্স ফুটবল। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেওয়া হতো। এরপর থেকে ইউরোপে খেলা বিশ্বের যেকোনো খেলোয়াড়ের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ২০০৭ সাল থেকে বিশ্বের সেরা ফুটবলারকে দেওয়ার নিয়ম প্রচলন করা হয়।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়