ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

ইতিহাস গড়লো ‘ক্রিকেট ক্রেইন্স’ উগান্ডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩১, ৩০ নভেম্বর ২০২৩   আপডেট: ১৮:৫৮, ৩০ নভেম্বর ২০২৩
ইতিহাস গড়লো ‘ক্রিকেট ক্রেইন্স’ উগান্ডা

টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়েকে যখন তারা হারিয়ে দিলো, তখনই বোঝা গিয়েছিল ভালো কিছু অপেক্ষা করছে তাদের জন্য। বলছি ‘ক্রিকেট ক্রেইন্স’ খ্যাত আফ্রিকার দেশ উগান্ডার কথা।

আজ বৃহস্পতিবার বিশ্বকাপ বাছাইপর্বের আফ্রিকা অঞ্চলের ষষ্ঠ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে জিম্বাবুয়েকে পেছনে ফেলে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেয় উগান্ডা। শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপ নয়, এবারই প্রথম আইসিসির কোনো ইভেন্টের মূলপর্বে জায়গা করে নিলো তারা।

ছয় ম্যাচের পাঁচটিতে জিতে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেয় তারা। শীর্ষে থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে নামিবিয়াও।

এবারের বাছাইপর্বের প্রথম ম্যাচে উগান্ডা ৮ উইকেটে হারায়  তানজানিয়াকে। এরপর নামিবিয়ার সঙ্গে লড়াই করে হার মানে ৬ উইকেটে। তৃতীয় ম্যাচে টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়েকে তারা ৫ উইকেটে হারিয়ে আশা জাগায় প্রথমবার বিশ্বকাপে খেলার। এরপর নাইজেরিয়াকে অনায়াসেই হারায়। কেনিয়ার বিপক্ষে ৩৩ রানের জয়ে বিশ্বকাপে এক পা দিয়ে রাখে। আর আজ রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে আফ্রিকার পঞ্চম দেশ হিসেবে জায়গা করে নেয় বিশ্বকাপে।

এদিন তারা প্রথমে রুয়ান্ডাকে মাত্র ৬৫ রানে অলআউট করে। এরপর ৯ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে। ৯ উইকেটের বড় জয়ে পাল তোলে বিশ্বকাপের।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়