ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

ভারত সিরিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে নেই বাভুমা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:৫৫, ৪ ডিসেম্বর ২০২৩
ভারত সিরিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে নেই বাভুমা

বিশ্বকাপে গ্রুপ পর্বে দারুণ শুরু করেও সেমিফাইনাল থেকে ছিটকে গেছে দক্ষিণ আফ্রিকা। তাতে অধিনায়ক টেম্বা বাভুমার দায়ই বেশি দেখছেন অনেকে। যার ফলে বিশ্বকাপ শেষেই অধিনায়কত্বের সঙ্গে দলে জায়গাও হারিয়েছেন এই প্রোটিয়া ওপেনার। তাকে বাদ দিয়েই ভারতের বিপক্ষে সিরিজের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। 

ভারতের বিপক্ষে সীমিত সংস্করণে বাভুমার জায়গায় অধিনায়কত্ব করবেন মিডল অর্ডার ব্যাটসম্যান এইডেন মার্করাম। তবে ওয়ানডে ও টি–টোয়েন্টি দলে না থাকলেও টেস্ট দলের অধিনায়কত্বে থাকছেন বাভুমা। 

এ প্রসঙ্গে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের বিপক্ষে সাদা বল ক্রিকেটের দুই সিরিজে বাভুমা ও কাগিসো রাবাদাকে বিশ্রাম দেওয়া হয়েছে। দুজনই এ সময় টেস্ট সিরিজের প্রস্তুতিতে মনোযোগ দেবেন। 

বিশ্বকাপে ব্যাট হাতেও তেমন কিছু করতে পারেননি বাভুমা। ৮ ইনিংস ব্যাট করে মাত্র ১৮.১২ গড়ে ১৪৫ রান করেন তিনি। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে এক থেকে ছয়ের মধ্যে ব্যাট করা ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র বাভুমাই কোনো অর্ধশতক করতে পারেননি।

চলতি ডিসেম্বরে ভারতের বিপক্ষে ঘরের মাঠে তিনটি করে ওয়ানডে ও টি–টোয়েন্টি এবং দুটি টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। টি–টোয়েন্টি সিরিজের ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে ১০, ১২ ও ১৪ ডিসেম্বর। ১৭ ডিসেম্বর শুরু হওয়া ওয়ানডে সিরিজ শেষ হবে ২১ ডিসেম্বর। টেস্ট শুরু হবে ২৬ তারিখ থেকে।

তিন সিরিজের দক্ষিণ আফ্রিকা দল
ওয়ানডে দল: এইডেন মার্করাম (অধিনায়ক), ওটনেইল বার্টম্যান, নান্দ্রে বার্গার, টনি ডি জোরজি, রিজা হেন্ডরিকস, আইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, মিহলালি এমপোঙ্গোয়ানা, ডেভিড মিলার, উইয়ান মাল্ডার, আন্দিলে ফিকোয়াও, তাব্রেইজ শামসি, রেসি ফন ডার ডুসেন, কাইল ভেরেইনা ও লিজাড উইলিয়ামস।

টি–টোয়েন্টি দল: এইডেন মার্করাম (অধিনায়ক), ওতনেইল বার্টম্যান, ম্যাথিউ ব্রিজকে, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েৎজি (প্রথম দুই ম্যাচ), ডোনোভান ফেরেইরা, রিজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন (প্রথম দুই ম্যাচ), আইনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি (প্রথম দুই ম্যাচ), আন্দিলে ফিকোয়াও, তাব্রেইজ শামসি, ত্রিস্তান স্টাবস ও লিজাড উইলিয়ামস।

টেস্ট দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েৎজি, টনি ডি জোরজি, ডিন এলগার, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, এইডেন মার্করাম, উইয়ান মাল্ডার, লুঙ্গি এনগিডি, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, ত্রিস্তান স্টাবস ও কাইল ভেরেইনা।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়