ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

বেকেনবাওয়ারের সম্মানে বায়ার্নের বিশেষ আয়োজন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১০ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৩৮, ১০ জানুয়ারি ২০২৪
বেকেনবাওয়ারের সম্মানে বায়ার্নের বিশেষ আয়োজন

ইহকালের মায়া ছেড়ে পরকালে পাড়ি জমিয়েছেন জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। তার ক্যারিয়ারের বেশিরভাগটা কেটেছে স্বদেশী ক্লাব বায়ার্ন মিউনিখের সঙ্গে। ক্লাবের সাবেক খেলোয়াড়, কোচ ও প্রেসিডেন্টের প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নিয়েছে জার্মান ক্লাবটি। একটা নির্দিষ্ট সময়ের জন্য আলোকসজ্জায় সাজবে ক্লাবের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনা।

ফুটবলের ‘কাইজার’ খ্যাত এই তারকাকে শ্রদ্ধা জানানো নিয়ে মঙ্গলবার এক বিবৃতি দেয় বায়ার্ন। তারা জানায়, ‘কাইজার’ এর স্মরণে আগামী কয়েক দিন স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত ‘ধন্যবাদ ফ্রাঞ্জ’ লেখা শব্দের সঙ্গে আলোকিত থাকবে আলিয়াঞ্জ অ্যারেনা। যা শেষ হবে আগামী শুক্রবার হফেনহাইমের বিপক্ষে বায়ার্নের ম্যাচের দিন, সেদিন থাকবে বিশেষ আলোকসজ্জা।

বেকেনবাওয়ারকে বলা হয় এ যাবতকালের বিশ্বের সেরা ডিফেন্ডার। ফুটবলার ও কোচ, দুই ভূমিকাতেই বিশ্বকাপজয়ী ইতিহাসের তিন ফুটবলারের একজন বেকেনবাওয়ার। আর অধিনায়ক ও কোচ হিসেবে যে দুইজন বিশ্বকাপজয়ী ফুটবলার আছেন তাদের একজন তিনি। সোমবার ৭৮ বছর বয়সে পরাপরে পাড়ি জমান এই জার্মান কিংবদন্তি।

বায়ার্নের হয়ে এক যুগেরও বেশি সময় ধরে মাঠে মাতিয়েছেন বেকেনবাওয়ার। সব মিলিয়ে বায়ার্নের হয়ে তিনি খেলেন ৫৮২ ম্যাচ। মিউনিখের দলটির হয়ে চারটি লিগ শিরোপা জিতেন তিনি। তার নেতৃত্বেই ১৯৭৪ থেকে টানা তিনবার ইউরোপিয়ান কাপ (এখনকার চ্যাম্পিয়ন্স লিগ) জিতে বায়ার্ন।

খেলোউয়াড়ি জীবনের পর জার্মান দলটির ডাগআউটেও দাঁড়িয়েছেন বেকেনবাওয়ার। দুই মেয়াদে দলটির কোচ ছিলেন তিনি। তার কোচিংয়ে ১৯৯৪ সালে বুন্দেসলিগা ও ১৯৯৬ সালে উয়েফা কাপ (এখনকার ইউরোপা লিগ) জেতে বায়ার্ন। এরপর ১৯৯৪ থেকে ২০০৯ পর্যন্ত বায়ার্নের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়