ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

১ হাজার ম্যাচ খেলেও ‘লাল কার্ড’ নেই ইনিয়েস্তার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২১, ৪ মার্চ ২০২৪   আপডেট: ২০:২২, ৫ মার্চ ২০২৪

ব্যাপারটা অবাক করার মতো। অনেকের কাছে অবিশ্বাস্যও লাগতে পারে। তবে বিস্ময়কর হলেও সত্যি যে, ক্যারিয়ারে হাজারতম ম্যাচ খেলেও কখনো লাল কার্ড দেখেননি স্পেনের কিংবদন্তি ফুটবলার আন্দ্রেস ইনিয়েস্তা। স্বচ্ছ ও পরিচ্ছন্ন ফুটবল উপহার দিয়েছেন এই কিংবদন্তি ফুটবলার।

ক্যারিয়ারের শেষ সময়ে ইনিয়েস্তা এখন খেলছেন আরব আমিরাতের ক্লাব এমিরেটস এফসিতে। এই ক্লাবের হয়েই নিজের হাজারতম ম্যাচ খেলেছেন সাবেক বার্সেলোনা কিংবদন্তি। শুক্রবার (১ মার্চ) লিগের খেলায় আজমানের বিপক্ষে খেলতে নামে এমিরেটস। ম্যাচে ২-০ গোলে হেরেছে ইনিয়েস্তার দল। 

ক্যারিয়ারের বড় একটা অংশ বার্সেলোনায় কাটিয়েছেন ইনিয়েস্তা। স্প্যানিশ ক্লাবটির হয়ে সবচেয়ে বেশি ৭২৩ ম্যাচে খেলেছেন স্পেনকে বিশ্বকাপ জেতানো এই মিডফিল্ডার। এছাড়াও জাপানের ক্লাব ভিসেল কোবের হয়ে ১৩৪, স্পেনের হয়ে ১৩১ ও এমিরেটসের হয়ে ১২ ম্যাচ খেলেছেন তিনি।

এই দীর্ঘ ক্যারিয়ারে মিডফিল্ডার হিসেবে খেলেও একটা লাল কার্ড দেখতে হয়নি তাকে। তবে সতর্কতার অংশ হিসেবে হলুদ কার্ড দেখেছেন ৩৯ বছর বয়সী এই খেলোয়াড়। সব মিলিয়ে ৭৩টি হলুদ কার্ড দেখতে হয়েছে তাকে।

একটিও লাল কার্ড ছাড়া হাজারতম ম্যাচ খেলা ইনিয়েস্তার কাছে এই মাইলফলক বিশেষ কিছু জানিয়ে তিনি বলেন, ‘এই মাইলফলকে পৌঁছানো মানে আমার কাছে বিশেষ কিছু। ছোট থেকেই আমার স্বপ্ন ছিল একজন ফুটবলার হব। কিন্তু এত দীর্ঘ এবং সুন্দর ক্যারিয়ার উপভোগ করার কথা কল্পনাও করতে পারিনি।’

বার্সেলোনাতে দীর্ঘ সময় কাটিতে ইনিয়েস্তা পাড়ি জমান ভিসেল কোবেতে। সেখান থেকে গত বছর নাম লেখান সংযুক্ত আরব আমিরাতের ক্লাব এমিরেটস এফসিতে। পুরো ক্যারিয়ারে ৩০টিরও বেশি ট্রফি জিতেছেন এই কিংবদন্তি। সিনিয়র ক্যারিয়ারে করেছেন ৯০ গোল ও ১৬২ অ্যাসিস্ট।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়