ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

অ্যান্ডারসনের কীর্তির দিনে ইনিংস ব্যবধানে হার ইংল্যান্ডের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৩, ৯ মার্চ ২০২৪   আপডেট: ১৯:০৪, ৯ মার্চ ২০২৪
অ্যান্ডারসনের কীর্তির দিনে ইনিংস ব্যবধানে হার ইংল্যান্ডের

এমন ম্যাচে ভুলেই যেতে চাইবেন জেমস অ্যান্ডারসন। তার দারুণ কীর্তির দিনেও যে বিশাল ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। অ্যান্ডারসন নিজের কীর্তি স্মরনীয় করে রাখতে না পারলেও পেরেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই ইনিংস মিলিয়ে নয় উইকেট নিয়ে ইংল্যান্ডকে ইনিংস ও ৬৪ রানে হারানোতে বড় অবদান রেখেছেন এই অফস্পিনার।

ধর্মশালা টেস্টে প্রথম ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল ২১৮ রানে। জবাবে ব্যাট করতে নেমে ভারত প্রথম ইনিংসে করেছিল ৪৭৭ রান। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসেও দুইশ পার হতে পারেনি। করেছে ১৯৫। তাতেই এক ইনিংস হাতে রেখে পিছিয়ে পড়েও পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতলো ভারত।

৮ উইকেটে ৪৭৩ রান নিয়ে তৃতীয় দিন শুরু করতে নামা ভারত আজ আর ৪ রান যোগ করতেই গুটিয়ে গেছে। কুলদীপকে আউট করে ৭০০তম উইকেটের মাইলফলকে পৌঁছেছেন অ্যান্ডারসন। বুমরাকে ফিরিয়ে ছোট্ট টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বার ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেছেন শোয়েব বশির।

দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আসা–যাওয়ায় ব্যস্ত ছিলেন ইংলিশ ব্যাটসম্যানরা। জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ—টপ অর্ডারের তিনজনকেই ফেরান অশ্বিন। বেয়ারস্টো আউট হয়েছেন ৩১ বলে ব্যক্তিগত ৩৯ রানে। এরপর অশ্বিন জোড়া আঘাতে বেন স্টোকস ও বেন ফোকস বোল্ড করে ফিরিয়ে ক্যারিয়ারে ৩৬তম বারের মতো ইনিংসে ৫ উইকেটের কীর্তি গড়েন। বাকি কাজটা সারেন বুমরা ও জাদেজা।

একপ্রান্ত আগলে রুট খেলতে থাকেন ৩২তম টেস্ট সেঞ্চুরির জন্য। কিন্তু তাতেও সফল হতে পারেননি। কুলদীপ তাকে আউট করে ভারতকে প্রত্যাশিত জয় এনে দেন। দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়ে ম্যাচসেরাও হয়েছেন কুলদীপ। ৯ ইনিংসে ৭১২ রান করে সিরিজসেরা হয়েছেন যশস্বী জয়সওয়াল।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ২১৮ ও ১৯৫ (রুট ৮৪, বেয়ারস্টো ৩৯, হার্টলি ২০)
ভারত: ১২৪.১ ওভারে ৪৭৭ (গিল ১১০, রোহিত ১০৩, পাড়িক্কাল ৬৫)
ফল: ভারত ইনিংস ও ৬৪ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: কুলদীপ যাদব।
ম্যান অব দ্য সিরিজ: যশস্বী জয়সওয়াল।
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ভারত ৪–১ ব্যবধানে জয়ী।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়