ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

জার্মান ‘মেশিনে’ বিধ্বস্ত হাঙ্গেরি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৭, ২০ জুন ২০২৪   আপডেট: ০০:৪১, ২০ জুন ২০২৪
জার্মান ‘মেশিনে’ বিধ্বস্ত হাঙ্গেরি

দাপুটে ফুটবলে এবার জার্মানির শিকার হাঙ্গেরি। মুহুর্মুহু আক্রমণের পর আক্রমণে বারবার হাঙ্গেরির রক্ষণভাগের পরীক্ষা নিয়েছে জার্মানরা। শেষ পর্যন্ত দারুণ জয়ে মাঠ ছাড়ে জুলিয়ান নাগেলসম্যানের শিষ্যরা।

গ্রুপ ‘এ’ থেকে স্টুটগার্ট অ্যারেনায় নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামে জার্মানি-হাঙ্গেরি। ২-০ গোলের জয়ে গ্রুপের শীর্ষস্থান ধরে রাখে জার্মানি। অন্যদিকে দুই ম্যাচেই হেরেছে হাঙ্গেরি।

১টি করে গোল করেন জামাল মুসিয়ালা ও গুন্ডোগান। মুসিয়ালার প্রথম গোলেও রয়েছে গুন্ডোগানের প্রত্যক্ষ অবদান। ২২ মিনিটে হাঙ্গেরির গোলরক্ষককে পরাস্ত করে এক প্রকার কেড়ে বল বাড়িয়ে দেন ডি বক্সে থাকা মুসিয়ালার দিকে। দারুণ শটে লক্ষ্যভেদ করতে ভুল করেননি মুসিয়ালা।

এর আগের ম্যাচেও স্কটল্যান্ডের বিপক্ষে গোল দিয়েছেন মুসিয়ালা। ইউরোর শুরুতে টানা দুই ম্যাচে গোল দিয়ে সবচেয়ে কমবয়সী ২১ বছর ১১৪ দিন ফুটবলার হিসেবে রেকর্ড গড়েন তিনি। এর আগে মারিও গোমেজ ২০১২ সালে একই কীর্তি গড়েন।

দ্বিতীয় গোলের জন্য অপেক্ষা করতে হয় প্রায় ৫০ মিনিট। ৬৯ মিনিটে এবার ত্রাতা খোদ গুন্ডোগান। বাঁ দিক থেকে ম্যাক্সিমিলান বল বাড়িয়ে দেন ডি বক্সে। নিখুঁত পাস গুন্ডোগানের পায়ে আসতেই আলতো শটে বল জড়িয়ে দেন জালে।

পঞ্চম আয়োজক দেশ হিসেবে ইউরোতে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জয়ের কীর্তি গড়ে জার্মানি। এর আগে সর্বোচ্চ দুবার এই কীর্তি রয়েছে ফ্রান্সের, আর একবার করে নেদারল্যান্ডস-স্পেন।

প্রথম ম্যাচে স্কটিশদের জালে ৫ গোল আর আজ ২ গোল, দুই ম্যাচে ৭ গোল দিয়ে দ্বিতীয় দল হিসেবে ইতিহাস সৃষ্টি করেছে। এর আগে ২০০৮ সালে এমন কীর্তি গড়ে নেদারল্যান্ডস।

পুরো ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত কর্তৃত্ব দেখিয়েছে জার্মানি। ৭০ শতাংশ সময় বল দখলে ছিল জার্মানদের পায়ে। আক্রমণেও এগিয়ে জার্মানি, যেখানে ২৬টি শট নেয় জার্মানরা সেখানে হাঙ্গেরি নিতে পারে ১৫টি। 

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়