ঢাকা, সোমবার, ১ পৌষ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

গোলাপি বল কখন চ্যালেঞ্জিং হবে?

কলকাতা থেকে ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২০ ৯:৫৯:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২১ ১২:২৪:৫০ পিএম

মাইন্ড সেট ঠিক থাকলে গোলাপি বল খেলা কঠিন হবে না। এমনটাই বিশ্বাস করেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।

উপমহাদেশের প্রথম দিবারাত্রির টেস্ট। এ নিয়ে ক্রিকেট বিশ্বের আগ্রহের কমতি নেই। গোলাপি বলের এ টেস্টকে বরণ করতে প্রস্তুত কলকাতার ইডেন গার্ডেন। ইডেনের আশপাশ এখন গোলাপিময়। দূর থেকে দেখা যায় ইডেনে টাঙানো হয়েছে গোলাপি গ্যাসবেলুন।

দুই দলই রোমাঞ্চিত ইডেনের দিবারাত্রির টেস্ট নিয়ে। আবার দুই দলই উদ্বিগ্ন ম্যাচটিকে ঘিরে। প্রথমবারের মতো খেলার রোমাঞ্চ যেমন কাজ করছে, কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে সেটাও অনুভব করছেন খেলোয়াড়রা।

দিনের আলোয় গোলাপি বল বড় কোনো প্রভাব রাখতে পারবে না বলে মত দিয়েছেন বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শক ড্যানিয়েল ভেট্টোরি। তার মতে, কৃত্রিম আলোয় গোলাপি বল হয়ে উঠবে চ্যালেঞ্জিং ইস্যু।

‘গোলাপি বল দিনের আলোয় স্বাভাবিক থাকবে। আমার মতে চ্যালেঞ্জ হবে কৃত্রিম আলোয় খেলার সময়। এখানে দ্রুতই সূর্যাস্ত হচ্ছে। ওই সময়টায় গোলাপি বলে খেলার আসল সময় হবে।’

‘গোধূলির সময়টায়, সন্ধ্যার পর গোলাপি বল বেশি দেখা যাবে। আমি টিভিতে দেখে এমনটাই বুঝেছি। ওই সময়টায় দ্রুত গিয়ার শিফট করতে হবে এবং ভিন্ন কিছু করতেই হবে। উইকেট ভালো হবে এবং দিনের শেষ সেশনটাই কঠিন হবে।’ – বলেছেন ভেট্টোরি।

এখন পর্যন্ত যে ১১টি দিবারাত্রির টেস্ট হয়েছে, প্রত্যেকটিতে ব্যবহৃত হয়েছে কুকাবুরার প্রস্তুতকৃত গোলাপি বল। ভারত তাদের মাটিতে নিয়মিত খেলে আসছে এসজি বলে। গোলাপি বলও প্রস্তুত করেছে ভারতীয় প্রতিষ্ঠান এসজি।

নতুন বল নিয়ে কোনো অভিযোগ নেই বাংলাদেশের, ‘এখন পর্যন্ত ছেলেদের আমি এসজি বল নিয়ে কোনো কথা বলতে দেখিনি। তারা উপভোগ করছে বলটি।’

গোলাপি বলে খেলার সিদ্ধান্ত অনেকটা হুট করেই নিয়েছে বাংলাদেশ। ভারতের প্রস্তাব পাওয়ার পর বাংলাদেশ সেই প্রস্তাবে রাজী হয়। তবে দলের প্রস্তুতিতে কোনো ঘাটতি দেখছেন না ভেট্টোরি।

তিনি বলেন, ‘আমরা মাত্র একটি সেশন কৃত্রিম আলোয় করেছি। আগামীকাল আমরা একটি পুরো সেশনে মাঠে থাকব। এখন পর্যন্ত স্বল্প সময়ে যা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট। যেহেতু ম্যাচে দিনের আলোয় আমরা দুটি সেশনের মতো পাবো, আমরা সেভাবেই প্রস্তুতি নিয়েছি এবং প্রস্তুতিতে ইতিবাচক দিকই খুঁজে পাচ্ছি।’


কলকাতা/ইয়াসিন/সনি

ইউটিউব সাবস্ক্রাইব করুন