ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পুলিশের তিন শীর্ষ কর্মকর্তার বাড়ি বৃহত্তর ফরিদপুরে

বাপ্পা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ৩০ ডিসেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুলিশের তিন শীর্ষ কর্মকর্তার বাড়ি বৃহত্তর ফরিদপুরে

এ কে এম শহীদুল হক ও বেনজীর আহমেদ

নিজস্ব প্রতিবেদক : পুলিশ প্রধান হাসান মাহমুদ খন্দকার অবসরে যাওয়ায় তার স্থলাভিষিক্ত হচ্ছেন ঢাকার প্রাক্তন পুলিশ কমিশনার ও বর্তমান অতিরিক্ত আইজিপি (প্রশাসন) এ কে এম শহীদুল হক।

 

আর বেনজীর আহমেদ র‌্যাব প্রধানের দায়িত্ব পাওয়ায় ঢাকা মহানগর পুলিশে তার পদে আসছেন হাইওয়ে পুলিশের প্রধান ডিআইজি আসাদুজ্জামান মিয়া। র‌্যাবের মহাপরিচালক পদে মোখলেসুর রহমানও অবসরে যাচ্ছেন।

 

পুলিশের নতুন আইজি, র‌্যাবের ডিজি ও ডিএমপি প্রধানের বাড়ি বৃহত্তর ফরিদপুর অঞ্চলে। শহীদুলের বাড়ি শরীয়তপুর, বেনজীরের বাড়ি গোপালগঞ্জ এবং আসাদুজ্জামানের বাড়ি ফরিদপুর জেলায়।

 

নবনিযুক্ত আইজিপি এ কে এম শহীদুল হক শরীয়তপুর জেলার নড়িয়া থানাধীন নরকলিকাতা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।তিনি ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে পুলিশে যোগ দেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করে আসার পর তিনি  পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাস করেন।  চট্টগ্রাম, চাঁদপুর, মৌলভীবাজার ও সিরাজগঞ্জ দেশের বিভিন্ন জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালন করেন তিনি। ডিআইজি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স, রাজশাহী রেঞ্জ এবং চট্টগ্রাম রেঞ্জে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পরে ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করেন। সর্বশেষ অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

 

তিনি বাংলাদেশে কমিউনিটি পুলিশিংয়ের অন্যতম প্রবর্তক। কমিউনিটি পুলিশিং ধারণাকে জনগণের নিকট জনপ্রিয় করে তোলেন তিনি। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ এবং কমিউনিটির মধ্যে সেতুবন্ধন তৈরি করে অংশীদারিত্বের ভিত্তিতে অপরাধ দমন ও উদঘাটন, জননিরাপত্তাবিধান এবং সমাজের বিভিন্ন সমস্যা সমাধানে তিনি কার্যকর পদক্ষেপ নিয়েছেন।

 

২০১২ সালে আমেরিকার নিউ জার্সি স্টেটের মেয়র তাকে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অবদানের স্বীকৃতিস্বরূপ আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করেন। চাকরি জীবনে অসামান্য অবদান ও কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে তিনি বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এ ভূষিত হয়েছেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন- কম্বোডিয়া, অ্যাঙ্গোলা এবং সুদানে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করে জাতিসংঘ শান্তি পদকেও ভূষিত হন।

 

এ কে এম শহীদুল হক বিপিএম, বিপিএম বিভিন্ন গ্রন্থের রচয়িতা। তার উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- ÔPolice and Community with Concept of Community PolicingÕ, ‘কমিউনিটি পুলিশিং কী এবং কেন’, ‘বাংলাদেশ পুলিশ সারগ্রন্থ’ ÔCommunity Policing ConceptÕ, ÔAims and ObjectivesÕ, ‘Bangladesh Police Hand BookÕ ইত্যাদি। তিনি ব্যক্তিগত জীবনে তিন ছেলের বাবা।

 

অন্যদিকে র‌্যাবের নতুন মহাপরিচালক বেনজীর আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।  বর্তমানে পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের একটি ইউনিভার্সিটিতে। বেনজীর আহমেদ ১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন তিনি। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৪/বাপ্পা/জিসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়