ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘বিনিয়োগ আকৃষ্টে সরকার যথাসম্ভব কাজ করছে’

এম রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৭, ২৯ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিনিয়োগ আকৃষ্টে সরকার যথাসম্ভব কাজ করছে’

সংসদ প্রতিবেদক : দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টে সরকার সব সময় যথাসম্ভব কাজ করে যাচ্ছে এবং এটি একটি চলমান প্রক্রিয়া বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার সংসদের একাদশতম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরে বিরোধীদলীয় সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে শেখ হাসিনা এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে বিনিয়োগবান্ধব পরিবেশ ইতিমধ্যেই সৃষ্টি হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য সরকার সব সময় যথাসম্ভব কাজ করে যাচ্ছে এবং এটি একটা চলমান প্রক্রিয়া।

প্রধানমন্ত্রী দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ বোর্ড কর্তৃক গৃহীত কার্যক্রমগুলো তুলে ধরে বলেন, বিনিয়োগ প্রসার ও প্রচারের লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। বিনিয়োগ বোর্ড বিদেশ হতে আগত সম্ভাব্য বিনিয়োগকারীদের বিনিয়োগ বাস্তবায়নে সহায়তা করছে।

ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহের মধ্যে ফ্রান্স, ইতালি, জার্মান, স্পেন, ইউকে, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, পর্তুগাল থেকে কৃষিভিত্তিক টেক্সাইল, কেমিক্যাল, ইঞ্জিনিয়ারিং, ফুড অ্যান্ড অ্যালাইড, লেদার প্রডাক্টস, পাওয়ার প্ল্যান্ট, নির্মাণশিল্প, ফার্মাসিউটিক্যালস, টেলিকমিউনিকেশন, তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ বা যৌথ বিনিয়োগের নিশ্চয়তা ও আশ্বাস পাওয়া গেছে।

রুস্তম আলী ফরাজীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের সাহসী নেতৃত্ব ও দৃঢ় সিদ্ধান্ত গ্রহণের ফলেই বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করা সম্ভব হয়েছে। পদ্মা সেতুর নির্মাণকাজ সন্তোষজনকভাবে এগিয়ে চলছে এবং ২০১৮ সাল নাগাদ এ সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, দক্ষিণাঞ্চলের উন্নয়নের স্বার্থে ভাঙ্গা-বরিশাল সড়ক উন্নীতকরণের জন্য এডিবির অর্থায়নে ফিজিবিলিটি স্টাডি ও ডিটেইলড ডিজাইন সমাপ্ত হয়েছে। বৈদেশিক সহায়তা প্রাপ্তির জন্য পিডিপিপির অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। ইতিমধ্যে ঢাকা-খুলনা (এন-৫) মহাসড়কের যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে (ইকুরিয়া-বাবুবাজার লিংক সড়কসহ) মাওয়া পর্যন্ত এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশে ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনসহ চার-লেন উন্নীতকরণের লক্ষ্যে একটি প্রকল্প একনেক কর্তৃক অনুমোদিত হয়েছে। এ প্রকল্প দুটি বাস্তবায়িত হলে ঢাকা-বরিশালসহ দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগ সহজতর হবে।

বেগম আখতার জাহানের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের যথাযথ পদক্ষেপ, দিকনির্দেশনা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের ফলে ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচন চলাকালে বিএনপি-জামায়াত জোট ও নাশকতাকারীদের সারা দেশব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ড, নির্বাচন-পরবর্তী লাগাতার আন্দোলনের নামে পেট্রোলবোমা দিয়ে নৃশংসভাবে মানুষ পুড়িয়ে হত্যা এবং ২০১৫ সালের ৫ জানুয়ারি গণতন্ত্র দিবসে সৃষ্ট ঘৃণ্য কর্মকাণ্ডের মাধ্যমে অরাজক পরিস্থিতি সৃষ্টির প্রয়াস বাস্তবায়িত হয়নি। আর এ ধরনের নাশকতা ও সহিংসতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পারস্পরিক সমন্বয়ের মাধ্যমে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 


রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৬/এনআর/এম রহমান/সাইফুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়