ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তৃতীয় ধাপের ভোটগ্রহণ শুরু

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৭, ২৪ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তৃতীয় ধাপের ভোটগ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক : উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনী এলাকায় নিরাপত্তা রক্ষায় মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লক্ষাধিক সদস্য। ২৪ উপজেলায় অতিরিক্ত তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা রয়েছে।

নির্বাচনে নিরাপত্তার বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ বলেছেন, ‘আমরা কঠোর অবস্থানে রয়েছি। যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে আমরা বিজিবি ও র‌্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছি। নিয়োগ করা হয়েছে অতিরিক্ত নির্বাহী হাকিমও। নয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তিন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইএনও) আমরা অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে প্রত্যাহার করেছি। বেশকিছু ওসি এবং অতিরিক্ত পুলিশ সুপারকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি।'

উপজেলা নির্বাচনে প্রথমবারের মতো রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর, মেহেরপুর সদরে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হচ্ছে। এসব উপজেলার ভোট সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে বলেও জানা গেছে। ভোটের জন্য সকল নির্বাচনী এলাকায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

তৃতীয় ধাপে রংপুর, বরিশালসহ ২৫ জেলার ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। ১১৭ উপজেলায় ভোটকেন্দ্র রয়েছে ৯ হাজার ২৯৮টি। ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন।

এসব উপজেলায় চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে চেয়ারম্যান পদে ৩৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণার পর ছয়টি উপজেলার সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেগুলোতে ভোট হবে না। সেগুলো হলো- বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া, মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের ভেদরগঞ্জ, নরসিংদীর পলাশ এবং চট্টগ্রামের আনোয়ারা।

তৃতীয় ধাপে নির্বাচন হতে যাওয়া উপজেলাগুলোর মধ্যে কক্সবাজারের উখিয়া ও টেকনাফও রয়েছে। ভোট সামনে রেখে এখানে আশ্রয় পাওয়া মিয়ানমারের রোহিঙ্গাদের ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সোমবার পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এদিকে, চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় প্রার্থিতা বাতিল হওয়া চেয়ারম্যান প্রার্থীর প্রতীক ব্যালটে ছাপানোয় নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

ইসির সিদ্ধান্ত অনুযায়ী, উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট আগামী ৩১ মার্চ এবং পঞ্চম ধাপের ভোট হবে ১৮ জুন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৯/হাসিবুল/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়