ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিআইপি কার্ড পেলেন ১৭৮ জন

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ১৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিআইপি কার্ড পেলেন ১৭৮ জন

অর্থনৈতিক প্রতিবেদক : রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৩৭ জন পেয়েছেন কমার্শিয়ালি ইম্পোর্টান্ট পারসন (সিআইপি) কার্ড। এছাড়া, পদাধিকারবলে সিআইপি কার্ড পেয়েছেন ৪১ জন ব্যবসায়ী নেতা।

মঙ্গলবার রাজধানীর কারওয়ানবাজারে টিসিবি (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) মিলনায়তনে সিআইপিদের হাতে কার্ড তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা দেশ সামনের দিকে এগিয়ে নিচ্ছেন।  ১৯৭২ সালে ২৫ পণ্যে রপ্তানি আয় ছিল মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার। আর ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয় হয়েছে ৪১ বিলিয়ন ডলার। ২০১৮-১৯ অর্থবছরে আমাদের রপ্তানি টার্গেট ৪৪ বিলিয়ন। এজন্য সরকার নতুন নতুন পণ্যে প্রণোদনা দিচ্ছে, যাতে রকমারি পণ্যের রপ্তানি বাড়ে। সরকার নতুন নতুন বাজার সৃষ্টির জন্য ক্যাশ প্রণোদনা দিচ্ছে।

তিনি বলেন, দেশ বর্তমানে দুই ভাগে বিভক্ত। এর মধ্যে একটি স্বাধীনতার চেতনার মূল্যবোধে বিশ্বাসী শক্তি। তাদের নেতৃত্বে দেশ সকল খাতে এগিয়ে যাচ্ছে। এখন আপনার বিবেক ও বিবেচনা দিয়ে সঠিক সিদ্ধান্ত নিন।

বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ।

তথ্য অনুযায়ী, সিআইপি হিসেবে নির্বাচিত ব্যক্তিরা সচিবালয়ে প্রবেশে পাস, গাড়ির স্টিকার, জাতীয় অনুষ্ঠান ও সিটি করপোরেশনের নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। বিমান, সড়ক, রেলপথ ও জলপথে সরকারি যানবাহনে তাদের জন্য আসন সংরক্ষণে অগ্রাধিকার থাকবে। এছাড়া, বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল করপোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন তারা।

সিআইপিদের জন্য ব্যবসা-সংক্রান্ত কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘লেটার অব ইনট্রোডাকশন’ ইস্যু করবে। সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। স্ত্রী, ছেলে-মেয়েসহ নিজের চিকিৎসায় সরকারি হাসপাতালে কেবিন সুবিধায় অগ্রাধিকার পাবেন। সিআইপি (রপ্তানি) কার্ডের আওতায় এক বছর ও পরবর্তী সিআইপি ঘোষণা না হওয়া পর্যন্ত তারা এ সুবিধা পাবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়