ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন যন্ত্রাংশ

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ৪:৪৫:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৬ ৪:৪৫:৫৬ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম বন্দরের সার্বিক সক্ষমতা বাড়াতে নতুন ১০ রকমের আধুনিক যন্ত্রাংশ যুক্ত হচ্ছে।

প্রথমবারের মতো যুক্ত হচ্ছে একটি রেল মাউন্ডেড গ্যান্ট্রি ক্রেন। আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে বন্দরে এ সব নতুন যন্ত্রাংশ দিয়ে কন্টেইনার হ্যান্ডলিং অপারেশন শুরু হবে বলে চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে। নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান এর উদ্বোধন করবেন।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন) মো. জাফর আলম রাইজিংবিডিকে জানান, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি করতে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে আগামীকাল বন্দরে নতুন ১০ রকমের অত্যাধুনিক যন্ত্রাংশ যুক্ত হচ্ছে। এর মধ্যে কন্টেইনারবাহী রেল থেকে কন্টেইনার উঠানো-নামানোর কাজে যুক্ত হচ্ছে রেল মাউন্ডেড গ্যান্ট্রি ক্রেন। এই গ্যান্ট্রি ক্রেনের সাহায্যে বর্তমান সময়ের চেয়ে তিনগুণ বেশি দ্রুততায় ট্রেনে কন্টেইনার উঠানো এবং নামানো সম্ভব হবে। এতে স্বল্প সময়ে অনেক বেশি কন্টেইনার বন্দর থেকে খালাস কিংবা ঢাকায় পাঠানোর জন্য ট্রেনে দ্রুত কন্টেইনার লোড করা সম্ভব হবে। রেল মাউন্টেড গ্যান্ট্রি ক্রেন ছাড়া যুক্ত হচ্ছে ছয়টি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন এবং তিনটি লগ হ্যান্ডেলার যন্ত্র। এসব যন্ত্র যুক্ত হলে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে এবং কন্টেইনার হ্যান্ডলিংয়ে সময় কমবে।

২০১৭ সালে বন্দর কর্তৃপক্ষ ১২০ কোটি টাকায় নতুন এ সব যন্ত্রাংশ কিনেছে। চলতি অর্থবছরেও প্রায় সাড়ে ৫০০ কোটি টাকায় আরও ৩৬টি যন্ত্রাংশ কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৬ এপ্রিল ২০১৮/রেজাউল/বকুল

Walton Laptop
 
   
Walton AC