ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিথর মাহবুবের মাইম অভিযান

পাভেল রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ৭ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিথর মাহবুবের মাইম অভিযান

মাইম শিল্পী নিথর মাহবুব। ছবি : অপূর্ব খন্দকার।

পাভেল রহমান  : নরসিংদী শিল্পকলা একডেমিতে রবীন্দ্রসঙ্গীত শিখতে গিয়ে বন্ধুরা মিলে গড়ে তুলেন নাট্য সংগঠন নাট্যশীলন। সেই সংগঠন থেকেই নাটক বিষয়ক একটি কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষক জাহিদ রিপন তখন মাইমের কিছু বিষয় শেখান নাট্যকর্মীদের। কর্মশালায় প্রশিক্ষণ নিতে গিয়ে নিথর মাহবুবের মনে হয় মাইমটা আমাকে দিয়ে হবে। এরপর থেকে মাইমের সঙ্গেই তার পথ চলা।

১৯৯৯ সাল থেকে ২০১৪। সময়ের দীর্ঘ যাত্রায় নিথর মাহবুব এখন মাইম শিল্পী হিসেবে বেশ পরিচিত। মঞ্চ এবং টেলিভিশন মিডিয়ায় সমানতালে কাজ করে চলেছেন তিনি। সম্প্রতি রাইজিংবিডির বিনোদন বিভাগের মুখোমুখি হয়েছিলেন মাইম এবং অভিনয় জীবনের নানা গল্প নিয়ে।

রাইজিংবিডিকে নিথর মাহবুব জানান, মাইম অনেকটা নিজে নিজেই চেষ্টা করে শিখতেন। ২০০২ সালের পর ঢাকায় এসে কিছুটা আনুষ্ঠানিকভাবে শুরু করেন মাইম শেখা অভিযান। গড়ে তুলেছেন মাইম আর্ট নামে একটি সংগঠনও। এ সংগঠন থেকেই ২০১৩ সালের মাঝামাঝি সময়ে মঞ্চে এসেছে একক মাইম প্রযোজনা ‘লাইফ ইজ বিউটিফুল’।   
এ প্রসঙ্গে নিথর মাহবুব বলেন, ২০০২ সালে এসে স্বপ্নদলের নাট্যচর্চায় যুক্ত হই। এ দলটির হয়ে বেশ কিছু মঞ্চ প্রযোজনায় অভিনয় করেছি। এ সময়টাতে অভিনয় এবং মাইমের অনেক বিষয় শিখেছি জাহিদ রিপন ভায়ের কাছে। ২০০৭ সাল থেকে মাইম আর্ট নিয়ে কাজ শুরু করি। ২০০৮ সালে পরিচয় হয় মাইম শিল্পী জিল্লুর রহমান জন এর সঙ্গে। এরপর বিশ্বখ্যাত মাইম শিল্পী পার্থ প্রতিম মজুমদার এবং মশরুল হুদার সান্নিধ্য পেয়েছি। তাদের কাছ থেকেই মাইমের অনেক বিষয় শিখেছি। 

কি ধরণের মাইম করেন? এমন প্রশ্নের উত্তরে নিথর মাহবুব বলেন, মূলত অ্যাক্রোব্যাটিক মাইমের প্রতি আমার এক ধরণের দুর্বলতা আছে। এছাড়া কর্পোরাল মাইম, শ্যাডো মাইমগুলোও নিয়মিত করছি।

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়