ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৫, ২২ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কাকে উড়িয়ে ভারতের প্রতিশোধ

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১৩ ৮:১৪:১৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৩-১৩ ১২:৫৩:০৬ পিএম
ক্যারিয়ার সেরা ২৭ রানে ৪ উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর

ক্রীড়া প্রতিবেদক : নিদাহাস ট্রফির উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারের বদলা নিয়েছে ভারত। দ্বিতীয় দেখায় লঙ্কানদের ৬ উইকেটে হারিয়েছে রোহিত শর্মার দল।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে সোমবার রাতে বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল ১৯ ওভারে। ৯ উইকেট হারিয়ে ১৫২ রান তোলে শ্রীলঙ্কা। ভারত সেটি পেরিয়ে যায় ৯ বল বাকি থাকতেই।

ভারতের জয়ের নায়ক শার্দুল ঠাকুর। ২৭ রানে ৪ উইকেট নিয়ে ভারতের লক্ষ্যটা হাতের নাগালে রাখেন ডানহাতি এই পেসার। ব্যাটিংয়ে বাকি কাজটা সারেন মনিশ পান্ডে ও দিনেশ কার্তিক।

ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে টানা দ্বিতীয় জয় পেল ভারত। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হারের পর বাংলাদেশকে ৬ উইকেটে হারায় তারা।

আর শ্রীলঙ্কা প্রথম দল হিসেবে হারল টানা দুই ম্যাচ। আগের ম্যাচে ২১৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করে শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ। টুর্নামেন্টের প্রথম চার ম্যাচই জিতল পরে ব্যাটিং করা দল।

টস হেরে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার শুরুটা ভালো হয়নি। ৩৪ রানের মধ্যেই দানুসকা গুনাথিলাকা ও কুশল পেরেরার উইকেট হারায় স্বাগতিকরা। গুনাথিলাকাকে (১৭) সুরেশ রায়নার ক্যাচ বানিয়ে প্রথম আঘাতটা হানেন শার্দুল। যুজবেন্দ্র চাহালের শিকার পেরেরা (৫)।

তৃতীয় উইকেটে কুশল মেন্ডিস ও উপুল থারাঙ্গার ৬২ রানের জুটি শ্রীলঙ্কাকে এগিয়ে দেয় বড় সংগ্রহের দিকে। থারাঙ্গাকে (২২) বোল্ড করে এ জুটি ভাঙেন বিজয় শঙ্কর। শ্রীলঙ্কার স্কোর তখন ১০.৪ ওভারে ৩ উইকেটে ৯৬।

দুই ম্যাচ নিষিদ্ধ হওয়া দিনেশ চান্দিমালের অনুপস্থিতিতে শ্রীলঙ্কার অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া থিসারা পেরেরা শুরুটা করেছিলেন দারুণ। মুখোমুখি প্রথম দুই বলেই বিজয় শঙ্করকে হাঁকান ছক্কা। তবে পরের ওভারেই পেরেরার (৬ বলে ১৫) ঝড় থামান শার্দুল।

এরপরই এলোমেলো শ্রীলঙ্কার ব্যাটিং। নতুন ব্যাটসম্যান জীবন মেন্ডিস ফেরেন তিন বল খেলেই। উইকেটটা স্পিনার ওয়াশিংটন সুন্দরের। মেন্ডিস ততক্ষণে তুলে নিয়েছিলেন টানা দ্বিতীয় ফিফটি।

কিন্তু পরের ওভারে তিনি ফেরেন চাহালের বলে রোহিতকে ক্যাচ দিয়ে (৩৮ বলে ৫৫)। ৩ উইকেটে ১১৩ থেকে দ্রতই শ্রীলঙ্কার স্কোর হয়ে যায় ৬ উইকেটে ১২০!

এরপর ২৬ রানের একটা জুটি গড়েছিলেন দাসুন শানাকা (১৯) ও আকিলা ধনঞ্জয়া (৫)। কিন্তু শেষ দিকে ৫ রানে ৩ উইকেট হারানোয় শ্রীলঙ্কার সংগ্রহটা বড় হয়নি। শেষ ওভারে মাত্র ৬ রান দিয়ে ২ উইকেট তুলে নেন শার্দুল। ২৭ রানে ৪ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং।

লক্ষ্য তাড়ায় ভারতের শুরুটাও অবশ্য ভালো হয়নি। ২২ রানের মধ্যেই ফিরে যান দুই ওপেনার রোহিত (১১) ও শিখর ধাওয়ান (৮)। দুজনই অফ স্পিনার আকিলার শিকার।

চার নম্বরে নামা রায়না ক্রিজে এসেই ঝড় তোলেন। ১৫ বলে ২টি করে চার ও ছক্কায় ২৭ রান করে ফেরেন বাঁহাতি এই ব্যাটসম্যান। লোকেশ রাহুলের সঙ্গে তার ৪০ রানের জুটি এগিয়ে নেয় দলকে।

ঋষভ পন্তের জায়গায় সুযোগ পাওয়া রাহুল হিট উইকেট হন ১৮ রান করে। অবিচ্ছিন্ন ৬৮ রানের জুটিতে বাকি কাজটা সারেন পান্ডে ও কার্তিক। পান্ডে ৩১ বলে ৪২ ও কার্তিক ২৫ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন।

টুর্নামেন্টের পঞ্চম ম্যাচে বুধবার মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৮/পরাগ

Walton Laptop
 
     
Walton