ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

একাত্তরে যেভাবে পালিত হয়েছিল বঙ্গবন্ধুর জন্মদিন

শাহ মতিন টিপু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১৭ ১০:৩৪:২২ এএম     ||     আপডেট: ২০১৯-০৩-১৮ ৬:৩১:৪৩ পিএম
পরিবারে স্বজনদের সঙ্গে বঙ্গবন্ধু
Walton AC 10% Discount

শাহ মতিন টিপু: একাত্তরের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫২ বছরে পা রেখেছিলেন। অগ্নিঝরা মার্চের উত্তাল দিনেও জাতি মহান নেতার জন্মদিন উদযাপন করেছিলেন।

১৯৭১-এর ১৭ মার্চ ছিল ছিল বুধবার। একদিকে বঙ্গবন্ধুর জন্মদিন। অন্যদিকে লাগাতার চলা অসহযোগ আন্দোলনের ষষ্ঠদশ দিবস। এরমধ্যেই সমগ্র জাতি আজ কৃতজ্ঞচিত্তে বঙ্গবন্ধুর শুভ জন্মদিনে শুভেচ্ছা জ্ঞাপন করেছেন।

এইদিনের দৃশ্যপট ছিল এ রকম- সকাল থেকেই আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এবং দেশি-বিদেশি সাংবাদিকগণ জন্মদিনের শুভেচ্ছা জানাতে ধানমন্ডির ৩২ নম্বরে জমায়েত হন।

কিন্তু সেদিন ইয়াহিয়া খানের সঙ্গে বঙ্গবন্ধুর নির্ধারিত বৈঠক ছিল। আলোচনা শেষে বঙ্গবন্ধু ধানমন্ডির বাসভবনে ফেরেন দুপুরে। অথচ জন্মদিন উপলক্ষে সবাই বাসায় অপেক্ষমান। বঙ্গবন্ধু তাদের সঙ্গে মিলিত হলেন। এ সময় বিদেশি সাংবাদিকদের সঙ্গে ঘরোয়া আলোচনাকালে এক সাংবাদিক বঙ্গবন্ধুকে প্রশ্ন করেন, ‘আপনার ৫২তম জন্মদিনে আপনার সবচেয়ে বড় ও পবিত্র কামনা কী?’ উত্তরে বাঙালীর অবিসংবাদিত নেতা স্বভাবসিদ্ধ কণ্ঠে বলেন, ‘জনগণের সার্বিক মুক্তি।’

এরপর সাংবাদিকদের পক্ষ থেকে তাকে জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপনকালে তিনি ব্যথা ভারাতুর কণ্ঠে বললেন, ‘আমি জন্মদিন পালন করি না- আমার জন্মদিনে মোমের বাতি জ্বালি না, কেকও কাটি না। এ দেশে মানুষের নিরাপত্তা নাই। আপনারা আমাদের জনগণের অবস্থা জানেন। অন্যের খেয়ালে যে কোন মুহূর্তে তাদের মৃত্যু হতে পারে। আমি জনগণেরই একজন, আমার জন্মদিনই কি, আর মৃত্যুদিনই কি? আমার জনগণের জন্য আমার জীবন ও মৃত্যু।’

অন্যদিকে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ঢাকা নগর আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগ অফিসে এক দোয়া ও মিলাদ মাহফিলে বঙ্গবন্ধুর দীর্ঘায়ু কামনা করা হয়।

এছাড়া বায়তুল মোকাররমে আসরের নামাজের পর বঙ্গবন্ধুর জন্মদিনে বিশেষ মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়।

পূর্ববাংলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের পক্ষ হতে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সুদীর্ঘ সংগ্রামী জীবনের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৯/ টিপু

Walton AC
     
Walton AC
Marcel Fridge