ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রোগী ফেলে কর্মবিরতি গ্রহণযোগ্য নয় : স্বাস্থ্যমন্ত্রী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোগী ফেলে কর্মবিরতি গ্রহণযোগ্য নয় : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, টেবিলে রোগী ফেলে রেখে এক মুহূর্তের জন্যেও কর্মবিরতি পালন গ্রহণযোগ্য নয়। চিকিৎসকরা ধর্মঘটে গেলে সাধারণ মানুষ সেবা বঞ্চিত থাকে। জনগণ ভুল বুঝে।

বৃহস্পতিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবার অর্জন আজ সারা বিশ্বে অনুকরণীয়। সরকারের গৃহীত কর্মসূচির সাফল্যের ক্ষেত্রে আমাদের দেশের চিকিৎসকদের অবদান যথেষ্ট। কিন্তু হাসপাতালে চিকিৎসা বন্ধ রাখলে চিকিৎসক সমাজের ওপর জনমনে ভ্রান্ত ধারণার জন্ম নিবে।

মোহাম্মদ নাসিম বলেন, সম্প্রতি রোগীর মৃত্যুকে কেন্দ্র করে চিকিৎসকদের ওপর যারাই হামলা করুক তারা দুর্বৃত্ত। ইতিমধ্যে তাদের কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলায় জড়িতদের চিহ্নিত করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবে সরকার।

সভায় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনসহ ঢামেক হাসপাতালের পরিচালক, কলেজ অধ্যক্ষ, জ্যেষ্ঠ চিকিৎসক এবং ঢাকা মেডিক্যাল কলেজ ইন্টার্ন চিকিৎসক অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।

ঢামেক হাসপাতালে একটি বা দুইটির বেশি প্রবেশদ্বার না রাখার পাশাপাশি ভিজিটর, চিকিৎসক, নার্স ও কর্মচারীদের জন্য পৃথক কার্ড চালু করা, একজন রোগীর সাথে দুইজনের বেশি ভিজিটর থাকতে না দেওয়াসহ হাসপাতালের সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে পরিচালককে নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালের পরিবেশকে চিকিৎসকদের জন্য কর্মোপযোগী এবং রোগীদের জন্য সেবাবান্ধব করতে হলে সিদ্ধান্তগুলো কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, ইতিমধ্যে হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে আনসার সদস্য বাড়ানো হয়েছে। শিগগিরই ঢামেক হাসপাতালকে পাঁচ হাজার শয্যায় উন্নীত করার কাজ হাতে নিবে সরকার।

বৈঠকের আগে মোহাম্মদ নাসিম হাসপাতালে চিকিৎসাধীন আহত চিকিৎসকদের দেখতে যান। তিনি এ সময় তাদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।




রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়