ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এবার আফগানিস্তানে যুদ্ধ হবে ট্রাম্পীয় কৌশলে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২২, ২২ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার আফগানিস্তানে যুদ্ধ হবে ট্রাম্পীয় কৌশলে

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা সেনা প্রত্যাহার করে আফগান যুদ্ধের ইতি টানার পরিকল্পনা করলেও এবার সেখানে নতুন করে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধ হবে ট্রাম্পীয় কৌশলে।

স্থানীয় সময় সোমবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে সেনা বাড়ানোর পথ পরিষ্কার করেছেন। তড়িঘড়ি করে সেনা প্রত্যাহার না করে বরং জয়ের জন্য যুদ্ধ করতে চান তিনি।

যুক্তরাষ্ট্রের ‘সবচেয়ে দীর্ঘ যুদ্ধ’ আফগান যুদ্ধ। এ যুদ্ধের ভবিষ্যৎ নিয়ে নিজেই সন্দিহান ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু এখন তিনি বলছেন, যুদ্ধ চলবে। তবে নতুন কৌশলে এবং আমেরিকার জয়ের জন্য লড়াই করা হবে।

ওয়াশিংটনের কাছে সামরিক ঘাঁটি থেকে সোমবার রাতে টেলিভিশনে ভাষণ দেন ট্রাম্প। তার ভাষ্য, ইসলামপন্থি সন্ত্রাসীদের স্বর্গরাজ্য হওয়া থেকে আফগানিস্তানকে রক্ষা করাই তার উদ্দেশ্য, যেন সেসব সন্ত্রাসী আমেরিকায় হামলা চালাতে না পারে।

আফগান যুদ্ধের কৌশল নিয়ে ট্রাম্প তার পূর্বসূরিদের বিরদ্ধে বিষোদগার করে আসছিলেন। কিন্তু এখন তিনি নিজেই সেই বাস্তবতার মুখোমুখি। তালেবান জঙ্গিদের শসস্ত্র তাণ্ডব আর দুর্বল আফগান সরকার নিয়ে কাজ করতে হবে তাকে। তবে এই যুদ্ধের শেষ টানার কোনো দিনক্ষণ ঠিক করেননি তিনি। আবার বলেছেন, আফগান যুদ্ধ ‘ব্ল্যাংক চেক’ নয়।

আফগানিস্তানে সেনা বাড়ানোর সংখ্যা সম্পর্কেও নির্দিষ্ট কিছু বলেননি প্রেসিডেন্ট ট্রাম্প। কোনো কিছুই নির্দিষ্ট না করে যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন তিনি।

এদিকে, পাকিস্তানকে হুঁশিয়ার করে ট্রাম্প বলেছেন, সন্ত্রাসীদের নিরাপদ স্বর্গ হবে পাকিস্তান- এটি কোনোভাবেই সহ্য করবে না যুক্তরাষ্ট্র। যদি তারা আমেরিকানদের পাশে না থাকে তাহলে দেশটিকে চড়া মূল্য দিতে হবে। তিনি বলেন, ‘পাকিস্তানকে আমরা শত শত কোটি ডলার দিচ্ছি। কিন্তু একই সময়ে তারা সেইসব সন্ত্রাসীদের প্রশ্রয় দিচ্ছে যাদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করছি।’

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আফগান যুদ্ধে আমরা ভারতের ব্যাপক অংশগ্রহণ চাই।’ এ ছাড়া আফগান যুদ্ধে আর যেসব দেশ আমেরিকার পাশে রয়েছে, তাদের কাছ থেকে আরো বেশি সাহায্য চেয়েছেন তিনি।

তথ্যসূত্র : রয়টার্স ও বিবিসি অনলাইন

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়