ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

ইউক্রেনে গোপনে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ২৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:০০, ২৫ এপ্রিল ২০২৪
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনের কাছে গোপনে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার বিরুদ্ধে ইতিমধ্যে এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার শুরু করেছে ইউক্রেন। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

অস্ত্রগুলি মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদন দেওয়া ৩০ কোটি ডলারের সহায়তা প্যাকেজের অংশ ছিল। চলতি মাসে এসব অস্ত্র ইউক্রেনে পৌঁছেছে। অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য অন্তত একবার এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

বাইডেন বুধবার ইউক্রেনের জন্য ছয় হাজার ১০ কোটি ডলারের নতুন সহায়তা প্যাকেজ স্বাক্ষর করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে ইউক্রেনকে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) এর একটি মধ্যম পাল্লার সংস্করণ সরবরাহ করেছিল। কিন্তু আংশিকভাবে মার্কিন সামরিক প্রস্তুতির সাথে আপস করার উদ্বেগের কারণে আরও শক্তিশালী ক্ষেপণাস্ত্র পাঠাতে অনিচ্ছুক ছিল ওয়াশিংটন। তবে ফেব্রুয়ারিতে বাইডেন গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনে পাঠানোর জন্য সবুজ সংকেত দিয়েছিলেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, ‘আমি নিশ্চিত করতে পারি যে মার্কিন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের সরাসরি নির্দেশে ইউক্রেনকে দূরপাল্লার এটিএসিএমএস প্রদান করেছে। তাদের অনুরোধে ইউক্রেনের অপারেশনাল নিরাপত্তা বজায় রাখার জন্য শুরুতে এটি প্রকাশ করেনি যুক্তরাষ্ট্র।’

ইতিমধ্যে কতগুলি অস্ত্র পাঠানো হয়েছে তা স্পষ্ট নয়। তবে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানিয়েছেন, ওয়াশিংটন আরও পাঠানোর পরিকল্পনা করেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়