ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

ফিলিস্তিনিদের সমর্থনে আবারও উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ২৫ এপ্রিল ২০২৪   আপডেট: ০৮:৫০, ২৫ এপ্রিল ২০২৪
ফিলিস্তিনিদের সমর্থনে আবারও উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়

ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ করায় যুক্তরাষ্ট্রের কলেজগুলোতে ফের গ্রেপ্তারি শুরু করেছে পুলিশ। স্থানীয় সময় বুধবার পুলিশ অর্ধশতাধিককে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান ও সিএনএন।

স্থানীয় সংবাদ প্রকাশনা অস্টিন আমেরিকান-স্টেটসম্যানের একজন প্রতিবেদক জানিয়েছেন, বুধবার টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভের অংশ হিসাবে গ্রেপ্তার হওয়া লোকের সংখ্যা কমপক্ষে ৫৪ জন ছিল।

লস অ্যাঞ্জেলস টাইমস জানিয়েছে, গ্রেপ্তারকৃতদের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিক্ষোভকারীদের ক্যাম্পাস থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছিল। বিক্ষোভকারীরা এতে অস্বীকৃতি জানালে কর্তৃপক্ষ পুলিশ তলব করে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে আইন প্রয়োগকারী সংস্থার সাথে তাদের সংঘর্ষ শুরু হয়।

 ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার প্রধান ক্যাম্পাস ইউনিভার্সিটি পার্ক ক্যাম্পাস বিক্ষোভের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। পুলিশ বিক্ষোভকারীদের গ্রেপ্তারের প্রক্রিয়া চালাচ্ছে বলে জানিয়েছে সিএনএন।

গাজায় ইসরায়েলের হামলার পর থেকে যুদ্ধের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ ও বিতর্কের চর্চা বাড়তে থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোতে। সোমবার শিক্ষার্থীদের বিক্ষোভ  যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়ে। কলম্বিয়ার প্রায় ১২ কিলোমিটার দক্ষিণে নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে অবস্থান নেয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের তাবু সরিয়ে নিতে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছিল। বিক্ষোভ সামাল দিতে মঙ্গলবার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১৫০ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়