ঢাকা     সোমবার   ২৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

মদ পানে শীর্ষে যুক্তরাজ্যের শিশু-কিশোররা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৬, ২৫ এপ্রিল ২০২৪  
মদ পানে শীর্ষে যুক্তরাজ্যের শিশু-কিশোররা

যুক্তরাজ্যে ১১ বছর বয়সীদের এক তৃতীয়াংশ এবং ১৩ বছর বয়সীদের অর্ধেকেরও বেশি মদ পান করে। বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞদের যাচাই করা এই তালিকায় ৪৪ টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাজ্য।

যুক্তরাজ্যের ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডে ১৫ বছর বয়সী ছেলেদের তুলনায় মেয়েদের মদ পান এবং মাতাল হওয়ার হার বেশি দেখা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিবেদনে বলা হয়েছে, মদ পানের বৈধতার মাধ্যমে শিশুদের মস্তিষ্কে ক্ষতি করতে পারে এমন অ্যালকোহলকে স্বাভাবিক করা হয়েছে। সংস্থাটি দেশগুলোকে শিশুদের সুরক্ষার জন্য আরও ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

কিশোর-কিশোরীদের মধ্যে সিগারেট ধূমপান, ভ্যাপিং, অ্যালকোহল এবং গাঁজার অভ্যাসের বিষয়ে জানতে প্রতিবেদনে ২০২১-২২ সালে ইউরোপ, মধ্য এশিয়া ও কানাডার প্রতিটি দেশের প্রায় চার হাজার ৫০০ স্কুলগামী শিশুর কাছ থেকে পাওয়া তথ্যের ওপর নজর দেওয়া হয়েছে।

গবেষণার সমন্বয়ক গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জো ইনচলি বলেন, অল্প বয়সে এতো অধিক শিশুর মদ পান শুরু করার লক্ষণ ‘উদ্বেগজনক।’

তিনি বলেন, ‘বড় হওয়ার এবং অভিজ্ঞতা নিতে গিয়ে মদ পান স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডে ১৩ বছর বয়সী ১২ শতাংশ মেয়ে এবং ৯ শতাংশ ছেলে তাদের জীবনে কমপক্ষে দুবার মাতাল হয়েছে। ১৫ বছর বয়সী মেয়েদের বেলায় এই হার এক তৃতীয়াংশ এবং ছেলেদের বেলায় এক চতুর্থাংশ বেশি। জরিপে অংশ নেওয়া ইংল্যান্ডের অর্ধেকের বেশি কিশোরী জানিয়েছে, তারা গত ৩০ দিন মদ পান করেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়