ঢাকা, সোমবার, ৫ ভাদ্র ১৪২৫, ২০ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

অভিবাসন প্রত্যাশীদের বন্দরে নামতে দিচ্ছে না ইতালি

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-১১ ২:৫৮:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১২ ৩:০৩:২১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬২৯ অভিবাসন প্রত্যাশীকে বহনকারী জাহাজকে বন্দরে ভীড়তে দিচ্ছে না ইতালি। দেশটির নতুন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি এ নির্দেশ দিয়েছেন।

ডানপন্থি দল দ্য লিগের নেতা মাত্তিও জানিয়েছেন, এর শরণার্থীকে মাল্টার আশ্রয় দেওয়া উচিৎ, তার দেশের নয়। মাত্তিওর দল নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে বলেছিল, ক্ষমতায় গেলে তারা অভিবাসন প্রত্যাশীদের বিষয়ে কঠোর অবস্থান নেবে।

মাল্টা জানিয়েছে, জার্মান দাতব্য সংস্থা এসওএস মেডিটারিয়ান লিবিয়ার জলসীমা থেকে এসব অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে, যার অর্থ হচ্ছে এটা ইতালির বিচারিক এখতিয়ারের ভেতরে পড়ে।

এসওএস মেডিটারিয়ান জানিয়েছে, তাদের পরিচালিত জাহাজ একুয়ারিয়াসকে ইতালির উপকূলীয় উদ্ধার সমন্বয় কেন্দ্র ইতালি থেকে ৩৫ কিলোমিটার দূর এবং মাল্টা থেকে ২৭ কিলোমিটার দূরের বর্তমান অবস্থানে থাকার নির্দেশ দিয়েছিল।

এসওএস মেডিটারিয়ানের মুখপাত্র মাথিল্ড অভিল্লাইন জানিয়েছেন, লিবিয়া উপকূল থেকে ছয়টি ভিন্ন অভিযান চালিয়ে এসব অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমাদের উদ্দেশ্য হচ্ছে ৬২৯ জন লোককে নিরাপদে বন্দরে নামিয়ে দেওয়া কিন্তু তারা এখন একুয়ারিয়াসে রয়েছে। এদের মধ্যে গত রাতে আমরা যাদেরকে উদ্ধার করেছি তাদের অবস্থা গুরুতর।’

জাতিসংঘের শরণার্থি বিষয়ক সংস্থা এ ঘটনায় সম্পৃক্ত ‘দেশ ও কর্মকর্তাদের’ দ্রুত সংকটের সমাধান ও অভিবাসীদের একুয়ারিয়াস থেকে বন্দরে নিরাপদে অবতরণের সুযোগ করে দেওয়ার আহ্বান জানিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton