ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

বিশ্বের বিভিন্ন দেশে গরুতে বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ৩০ এপ্রিল ২০২৪   আপডেট: ২০:৩৬, ৩০ এপ্রিল ২০২৪
বিশ্বের বিভিন্ন দেশে গরুতে বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, পরিযায়ী পাখির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অন্যান্য দেশের গরুতে বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। মঙ্গলবার সংস্থার এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা মার্চের শেষ থেকে নয়টি রাজ্যে ৩৪টি দুগ্ধজাত গবাদি পশুর পাল এবং টেক্সাসে একজন ব্যক্তির মধ্যে এইচফাইভএনওয়ান ভাইরাস শনাক্ত করেছেন। এরপর থেকে তারা দুধ ও মাংসের নিরাপত্তা যাচাই করতে চাইছেন।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান ওয়েনকিং ঝাং বলেন, ‘পরিযায়ী পাখিদের মাধ্যমে সারাবিশ্বে ভাইরাসটি বহন করায়, অবশ্যই অন্যান্য দেশের গরুর সংক্রামিত হওয়ার ঝুঁকি রয়েছে।’

এখনও পর্যন্ত প্রাদুর্ভাবের বিষয়ে মার্কিন স্বচ্ছতার বিষয়ে ঝাং জানান, বিশ্বব্যাপী সংস্থা নিয়মিত আপডেট পেয়েছে এবং ভাইরাসের জেনেটিক সিকোয়েন্সের তথ্য দ্রুত পাঠানো হচ্ছে।

তিনি বলেন, ‘আমি মনে করি মার্কিন সিডিসি (রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র) এর সাথে সহযোগিতা এবং আমরা এখন পর্যন্ত যে তথ্য পেয়েছি তা আমাদের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ও প্রস্তুতির ব্যবস্থা উন্নয়নে সক্ষম করবে।’
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়