ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হল দখল করেছে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৩০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৯:২৫, ৩০ এপ্রিল ২০২৪
কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের হল দখল করেছে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা

ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউ ইয়র্ক সিটি ক্যাম্পাসের একটি ভবন দখল করে নিয়েছে। মঙ্গলবার এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সিএনএন।

একটি ভিডিওর উদ্ধৃতি দিয়ে সিএনএন জানিয়েছে, ক্যাম্পাসের হ্যামিল্টন হল দখলকারী বিক্ষোভকারীরা একটি জানালা থেকে ব্যানার প্রদর্শন করেছে। তাতে বিদ্রোহের আরবি শব্দ ‘ইনতিফাদা’ এবং ইংরেজিতে ‘হিন্দস হল’ লেখা ছিল।

ছাত্রদের একটি দল এক বিবৃতিতে জানিয়েছে, ‘হিন্দস হল’ ব্যানার লেখা হয়েছে গাজার পাঁচ বছর বয়সী হিন্দ রজবের সম্মানে। রজব এবং তার আত্মীয়রা জানুয়ারিতে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় একটি গাড়িতে আটকা পড়া অবস্থায় নিহত হয়।

মঙ্গলবার ভোরে হ্যামিল্টন হলের বাইরে ছাত্ররা স্লোগান দিচ্ছিল ‘নদী থেকে সমুদ্র, ফিলিস্তিন স্বাধীন হবে’ এবং ‘ফিলিস্তিন চিরকাল বেঁচে থাকবে।’

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভ দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। বিভিন্ন ক্যাম্পাস থেকে শতাধিক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বিক্ষোভকারীদের মূল দাবি হচ্ছে, যেসব ইসরায়েল সংশ্লিষ্ট প্রতিষ্ঠান গাজার যুদ্ধ থেকে লাভবান হচ্ছে, তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক ছিন্ন করা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্থানীয় সময় সকালে এক বিজ্ঞপ্তিতে বলেছে, মর্নিংসাইড ক্যাম্পাসের আবাসিক ভবনে বসবাসকারী শিক্ষার্থীদের প্রয়োজনীয় পরিষেবা সরবরাহ সীমিত করা হয়েছে।

এদিকে, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা (ইউএনসি) এর চ্যাপেল হিল ক্যাম্পাসে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের মঙ্গলবার সকালে আটক করেছে পুলিশ। পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটি (পিএসইউ) কর্মকর্তারা শহরের পুলিশ বিভাগকে কয়েক ডজন বিক্ষোভকারীকে অপসারণ করার অনুরোধ জানিয়েছে।

সোমবার তুলান বিশ্ববিদ্যালয়ে অন্তত ছয়জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়। ফ্লোরিডার গেইনসভিলে ইউনিভার্সিটি অব ফ্লোরিডা ক্যাম্পাস থেকে সোমবার সন্ধ্যায় নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। ভার্জিনিয়া টেকের গ্র্যাজুয়েট লাইফ সেন্টারের লনে একটি প্রতিবাদ ক্যাম্প থেকে পুলিশ ৫৪ জন শিক্ষার্থীসহ ৯০ জনকে গ্রেপ্তার করেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়