ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘স্বাধীনতা পেয়েছি কিন্তু পরিপূর্ণ মুক্তি হয়নি’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্বাধীনতা পেয়েছি কিন্তু পরিপূর্ণ মুক্তি হয়নি’

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে স্বাধীনতা ও মানুষের মুক্তির কথা রয়েছে। স্বাধীনতা আমরা পেয়েছি কিন্তু মুক্তি হয়নি।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ে বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, স্বাধীনতা আমরা পেয়েছি কিন্তু মুক্তি এখনো পরিপূর্ণভাবে হয়নি। মুক্তি মানে অর্থনৈতিক মুক্তি, সামাজিক মুক্তি ও প্রশাসনিক মুক্তি। যিনি দুর্নীতি করেন; মিথ্যা কথা বলেন; শ্রেণিকক্ষে না পড়িয়ে কোচিং করান; কিংবা নিজের ওপর অর্পিত দায়িত্ব সময়মতো পালন করেন না, তারা আর যাই হোক বঙ্গবন্ধুর আদর্শকে শ্রদ্ধা করেন না।

তিনি বলেন, বঙ্গবন্ধু আমৃত্যু মানুষের মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন। মানুষের মুক্তির জন্য দুর্নীতি দমনে যা যা করা দরকার সবই আমরা করতে চাই।

মঙ্গলবার গভীর রাতে কিশোরগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে ভূমি অধিগ্রহণের নামে আত্মসাৎকৃত টাকার মধ্যে ৯২ লাখ নগদ টাকা উদ্ধারের ঘটনার বিষয়ে দুদক চেয়ারম্যান বলেন, দুদকের কর্মকর্তারা যদি মনে প্রাণে চেষ্টা করে তাহলে দুর্নীতির টাকা কেউ ভোগ করতে পারবে না।

দুদক কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেরা শতভাগ দুর্নীতিমুক্ত থেকে দুর্নীতির বিরুদ্ধে সর্বশক্তি নিয়োগ করুন। নিজেদেরকে আমরা পরিবর্তন করি। আমরা কেউ চিরদিন বাঁচবো না, চেয়ারকে ভালোবেসে কোনো লাভ নেই। এ চেয়ার ক্ষণস্থায়ী। এমনকি অর্থ, বিত্ত, পরিবার পরিজন কোনো কিছুই একসময় কোনো কাজে লাগে না। কিন্তু আমাদের কর্ম যা সমাজকে পরিশুদ্ধ করে তা চিরস্থায়ী। আপনারা সবাই সম্মিলিতভাবে এমন কিছু করুন যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে সহায়ক হয়। তাহলেই বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণ হৃদয়ে ধারণ হতে পারে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম, সচিব ড. মো. শামসুল আরেফিন, মহাপরিচালক মো. মোস্তাফিজুর রহমান, মহাপরিচালক মো. জাফর ইকবাল, পরিচালক খন্দকার এনামুল বাছির, উপপরিচালক সেলিনা আক্তার প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়