ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সংসদে সংবিধান (সপ্তদশ সংশোধন) বিলের রিপোর্ট উপস্থাপন

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংসদে সংবিধান (সপ্তদশ সংশোধন) বিলের রিপোর্ট উপস্থাপন

নিজস্ব প্রতিবেদক, জাতীয় সংসদ থেকে : সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল, ২০১৮ এর ওপর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনে কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর পক্ষে সদস্য অ্যাডভোকেট শামসুল হক টুকু রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি উত্থাপিত আকারে পাসের সুপারিশ করা হয়।

জাতীয় সংসদে সংরক্ষিত ৫০টি মহিলা আসন ২৫ বছর সংরক্ষিত রাখার বিধানের প্রস্তাব করে গত ১০ এপ্রিল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করেন।

বিলে সংবিধানের ৬৫ অনুচ্ছেদের বিদ্যমান দফা ৩ এর পরিবর্তে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) আইন, ২০১৮ প্রবর্তনকালে বিদ্যমান সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে শুরু করে পঁচিশ বছরকাল অতিবাহিত হবার অব্যবহিত পরবর্তীকালে সংসদ ভেঙে না যাওয়া পর্যন্ত ৫০টি আসন কেবল মহিলা সদস্যদের জন্য সংরক্ষিত থাকবে এবং তারা আইনানুযায়ী পূর্বোক্ত সদস্যদের মাধ্যমে সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির ভিত্তিতে একক হস্তান্তরযোগ্য ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন’ শীর্ষক নতুন দফা ৩ প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়।

বিলে বলা হয়, তবে শর্ত থাকে যে, এ দফার কোনো কিছুই এ অনুচ্ছেদের দফা ২ এর অধীন কোনো আসনে কোনো মহিলার নির্বাচন নিবৃত্ত করবে না।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৮/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়