ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

নিজস্ব  প্রতিবেদক : আগামী ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত।

সোমবার ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান।

আসাদুজ্জামান জানান, এবার ২০০১, ২০০২, ২০০৩ ও ২০০৪ সালের পহেলা জানুয়ারি জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে।  এর মধ্যে ২০০১ ও ২০০২ সালের জানুয়ারিতে যাদের জন্ম, তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।  বাকিদের শুধু তথ্য সংগ্রহ করে রাখা হবে। পরবর্তীকালে বয়স ১৮ পূর্ণ হলে, তাদের নাম ভোটার তালিকায় যুক্ত করা হবে।

তিনি জানান, ইতোপূর্বে ভোটার হওয়ার জন্য যারা ফরম পূরণ করেছেন, ছবি তুলেছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি, তাদের আর নতুন করে ভোটার হওয়ার প্রয়োজন নেই।

তথ্যসংগ্রহকারীগণ বাড়ি বাড়ি গিয়ে নতুন ও বাদপড়া ভোটারদের তথ্য সগ্রহ করবেন।  এ সময় তথ্যসংগ্রহকারীকে মৃত ভোটারদের তথ্য দিতে হবে।

যাদের জন্ম ১ জানুয়ারি ২০০১ বা তার পুর্বে অথচ বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বাদ পড়েছেন তাদেরকে ভোটার হিসেবে নিবন্ধন করা হচ্ছে।  নতুন ভোটার ও বাদ পড়া ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। এ সময় ভোটার তালিকা থেকে নাম কর্তনের জন্য মৃত ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে।

তিনি আরো জানান, আজকের কমিশন বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, আগামীতে দেশে যত নির্বাচন হবে সব নির্বাচন ইভিএমে হবে।



রাইজিংবিডি/ঢাকা/৮ এপ্রিল ২০১৯/হাসিবুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়