ঢাকা, বুধবার, ১৩ বৈশাখ ১৪২৪, ২৬ এপ্রিল ২০১৭
Risingbd
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধুর নতুন গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৬ ১:৪৩:২৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৬ ৪:৩৭:১৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশ করেছে তার রচিত নতুন গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’। এই গ্রন্থের ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩৩২ পৃষ্ঠার এই গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা। শিল্পী রাসেল কান্তি দাশের আঁকা বঙ্গবন্ধুর প্রতিকৃতি অবলম্বনে গ্রন্থটির প্রচ্ছদ ও নকশা করেছেন তারিক সুজাত।

১৯৬৬ থেকে ১৯৬৮ কালপর্বের কারাস্মৃতি এই গ্রন্থটিতে স্থান পেয়েছে। এই গ্রন্থটি এর আগে প্রকাশিত অসমাপ্ত আত্মজীবনীর (২০১২) দ্বিতীয় খণ্ড নয়; এটি বঙ্গবন্ধুর সম্পূর্ণ নতুন গ্রন্থ। ১৯৬৯ সালে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্তি দেওয়ার সময় তৎকালীন পাকিস্তান সরকার কারাগারে লেখা তার দুটো ডায়েরি জব্দ করে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এবং পুলিশের বিশেষ শাখার সহায়তায় উদ্ধার করা একটি ডায়েরির গ্রন্থরূপ বাংলা একাডেমি প্রকাশিত এই ‘কারাগারের রোজনামচা’।

বাংলা একাডেমির পরিচালক (জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ) অপরেশ কুমার ব্যানার্জি জানান, গত ১৫ মার্চ বঙ্গবন্ধুর দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার কাছে আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমির পক্ষ থেকে গ্রন্থটি হস্তান্তর করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

আগামীকাল ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিনে বাংলা একাডেমির বিক্রয়কেন্দ্রে গ্রন্থটি পাওয়া যাবে।

বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিবসে বাংলা একাডেমির কর্মসূচি : সকাল ৭টায় ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতার প্রতিকৃতিতে একাডেমির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল সাড়ে ১০টায় বাংলা একাডেমির বটতলায় আয়োজন করা হয়েছে শিশু-কিশোর অনুষ্ঠান বঙ্গবন্ধুর গল্প শোনো।

এ অনুষ্ঠানে শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর গল্প শোনাবেন বিশিষ্ট নাট্যজন অধ্যাপক মমতাজউদদীন আহমদ, কবি আসাদ চৌধুরী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক নাসরীন আহমাদ, নাট্যজন ও অনুবাদক খায়রুল আলম সবুজ, কবি শামীম আজাদ, ডা. আব্দুন নূর তুষার ও ডা. নুজহাত চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায়।

বঙ্গবন্ধুবিষয়ক একক বক্তৃতানুষ্ঠান : বিকেল ৪টায় একাডেমির নজরুল মঞ্চে রয়েছে একক বক্তৃতানুষ্ঠান। বঙ্গবন্ধু বিষয়ে একক বক্তৃতা দেবেন বিশিষ্ট সাংবাদিক ও লেখক সৈয়দ বদরুল আহসান। সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৭/সাওন/এসএন

Walton Laptop