ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চালু হচ্ছে ‘সীমান্ত রক্ষা’ অ্যাপ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ২৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চালু হচ্ছে ‘সীমান্ত রক্ষা’ অ্যাপ

নিজস্ব প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের সীমান্ত টহল কার্যক্রমে বিশেষ সুবিধার জন্য ‘সীমান্ত রক্ষা’ নামের একটি অ্যাপ চালু করা হচ্ছে।

সম্প্রতি সীমান্ত রক্ষা অ্যাপটি বিজিবির সিলেট সেক্টরে পরীক্ষামূলকভাবে চালানো শুরু হয়েছে। পরবর্তী সময়ে এটি দেশের সবকটি বিজিবি সেক্টরে আনুষ্ঠানিকভাবে চালু করা হবে।

অ্যাপটি তৈরি করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মুন্সী মো. মিসবাহ উদ্দীন। তার সাথে ছিলেন বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের মো. ফজলে এলাহি, মো. যুবায়ের, স্বপন দাশ উজ্জ্বল, তানভীর মাহবুব, সুব্রত নাথ, ফারহানা নওরীন।

রোববার বিজিবির সদর দপ্তরের পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, প্রতিদিনই বিজিবি সদস্যরা সীমান্ত পিলার পর্যবেক্ষণ শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রতিবেদন দেন। তবে তা এতদিন ডিজিটাল পদ্ধতিতে ছিল না। সীমান্ত রক্ষা অ্যাপের মাধ্যমে তা ডিজিটাল করা হচ্ছে।

তিনি বলেন, সিলেট সেক্টরের অধীনে প্রায় ৩০০ কিলোমিটার সীমান্ত আছে। এতে ৫০টি বিওপি আছে। সেখানে ১৭০টি মেইন পিলার, ১ হাজার ৯৯৯টি সাব-পিলার, ২ হাজার ২২৩টি টি-পিলার ও ১৮৬টি রেফারেন্স পিলারসহ মোট ৪ হাজার ৫৮১টি পিলার আছে। সব পিলারের প্রতিবেদন নিয়মিত পাওয়া গেলেও কয়েক মাস বা কয়েক বছরের তুলনামূলক চিত্র বিশ্লেষণ করতে গেলে বেশ সমস্যায় পড়তে হয়। আপাতত এই অ্যাপের ফিচারে টহলে প্রাপ্ত পিলার পরিস্থিতির সার্বিক প্রতিবেদন নিয়মিত পাওয়া যাবে।

তিনি আরো বলেন, এই অ্যাপে ছবি তোলার ফিচার আছে। ফলে ছবির সঙ্গে পিলারের বর্তমান অবস্থা জানা যাবে। প্রতিদিনের এসব তথ্য ও ছবি আর্কাইভে জমা হবে। পরে এক ক্লিকেই প্রতিটি পিলারের বর্তমান অবস্থার সঙ্গে আগের অবস্থার তুলনামূলক চিত্র পাওয়া যাবে ও বিশ্লেষণ করা সহজ হবে। স্বচ্ছতা, জবাবদিহিতার পাশাপাশি খুব কম সময়ে সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ বিজিবির পক্ষে খুবই সহজ হবে।

সাইফুল ইসলাম জানান, এই অ্যাপটি সিলেট সেক্টরে প্রথমে তিন মাস পরীক্ষামূলকভাবে চালানো হবে এবং প্রয়োজনীয় আরো অনেকগুলো ফিচার যুক্ত করা হবে। এরপর সরাইল অঞ্চলে ও পরে সারা দেশে সীমান্ত সুরক্ষার কাজে ব্যবহার করা হবে। 



রাইজিংবিডি/ঢাকা/২৬ মার্চ ২০১৭/আসাদ/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়