ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গ্যাস খাতে ৬ কোটি ডলার ঋণ দিচ্ছে এআইআইবি

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ২৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্যাস খাতে ৬ কোটি ডলার ঋণ দিচ্ছে এআইআইবি

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের প্রাকৃতিক গ্যাস অবকাঠামো ও দক্ষতা উন্নয়ন প্রকল্পে ৬ কোটি মার্কিন ডলার ঋণ দিতে যাচ্ছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। মঙ্গলবার প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দেশের গ্যাস সরবরাহ ঘাটতি মোকাবেলায় অবকাঠামো ও দক্ষতা উন্নয়ন প্রকল্পে এ অর্থ বিনিয়োগ করা হবে উল্লেখ করে এআইআইবি বলেছে, ‘গ্যাস সরবরাহ ঘাটতির কারণে বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা সংকট ও অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হচ্ছে।’

এই প্রকল্পে অর্থায়নে সহযোগী হিসেবে রয়েছে এশিয়ান ডেভলেপমেন্ট ব্যাংক (এডিবি)। গত নভেম্বরে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন বৃদ্ধি ও বিতরণের অবকাঠামো সম্প্রসারণে ১৬ কোটি ৭০ লাখ মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছিল এডিবি।

প্রসঙ্গত, এআইআইবি চীনের প্রস্তাবিত একটি আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবকাঠামো উন্নয়নে অর্থ সহায়তা করাই এই বহুজাতিক উন্নয়ন ব্যাংকের উদ্দেশ্য। বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সদস্য। বিশ্ব ব্যাংকের বিকল্প হিসেবে গড়ে ওঠা এই প্রতিষ্ঠানটি গত বছরের জুনে বাংলাদেশের সাড়ে ১৬ কোটি ডলারের একটি বিদ্যুৎ প্রকল্পে এককভাবে ঋণ অনুমোদনের ঘোষণা দিয়েছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়