ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘ক্রস বর্ডার ট্রেড’ এ অঞ্চলে জ্বালানি ও বিদ্যুৎ চাহিদা মেটাবে’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ক্রস বর্ডার ট্রেড’ এ অঞ্চলে জ্বালানি ও বিদ্যুৎ চাহিদা মেটাবে’

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘ক্রস বর্ডার ট্রেড’ এ অঞ্চলের জ্বালানি ও বিদ্যুৎ চাহিদা দ্রুত যোগান দেবে। ভারত থেকে বিদ্যুৎ আমদানি হচ্ছে, ভুটান বা নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি প্রক্রিয়াধীন।

তিনি বলেন, সার্ক ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট ফর এনার্জি কো-অপারেশন (ইলেকট্রিসিটি) বা বিমসটেক-এর আওতায় বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা দ্রুত জোরদার করা সম্ভব হবে।

মঙ্গলবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে “Power Development : Bangladesh-Bhutan-India-Nepal Scenario” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে উন্নয়নের যে ধারা সূচিত হয়েছে তা অব্যাহত রাখতে বিদ্যুৎ ও জ্বালানির যোগান চাহিদামতোই দেওয়া হবে। ভারত থেকে আরো বিদ্যুৎ আমদানি করা হবে। আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে বিদ্যুৎ শেয়ারিং এ অঞ্চলকে দ্রুত উন্নত করবে।

আইইবির ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ত্রিপুরার ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজির আহ্বায়ক প্রকৌশলী সপ্তদীপ সাহা  গ্রিড সংযোগের ওপর এবং পিডিবির প্রধান প্রকৌশলী ড. অজয় কুমার চক্রবর্তী স্মার্ট গ্রিডের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রতিমন্ত্রী এ সময় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন দপ্তরসমূহে গবেষণা ও উন্নয়ন অনুশাখা করার ওপর গুরুত্বারোপ করে বলেন, টেকনোলজি এবং ইনোভেশনকে সঙ্গে নিয়ে চলতে না পারলে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলা করা দুরূহ হবে।

আইইবি, ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মেসবাহুর রহমান টুটুলের সভাপতিত্বে অনুষ্ঠানে   অন্যান্যের মাঝে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের প্রেসিডেন্ট প্রকৌশলী মো. কবির আহমেদ ভুঞা ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়