ঢাকা, বৃহস্পতিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সিভিও পেট্রোকেমিক্যাল থেকে বিপিসির নিষেধাজ্ঞা প্রত্যাহার

আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-১৯ ৪:১২:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৯ ৪:১২:৪৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজস্ব ফাঁকির অভিযোগে সিভিও পেট্রোকেমিক্যালে কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা দিয়েছিল বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। এতে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। উচ্চ আদালতের পরামর্শে দুই পক্ষ আলোচনার মাধ্যমে সম্প্রতি বিষয়টি নিষ্পত্তি করে এবং বিপিসি কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়।

সোমবার পেট্রোলিয়াম করপোরেশন সূত্র এই তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, অচল অবস্থা নিরসনের জন্য বিপিসির সঙ্গে সিভিওর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আলোচনা হয়েছে। নিষেধাজ্ঞার কারণে সিভিওসহ অন্য রিফাইনারি কোম্পানিগুলো বন্ধ হয়ে যায়। এতে দেশে পেট্রল ও অকটেন উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেকার হয়ে গেছে কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী। এ অবস্থায় সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানিগুলোকে চালু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন চাওয়া হয়।

সূত্র আরো জানায়, ইতিমধ্যে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পাওয়া গেছে। এ কারণে প্রাথমিকভাবে সিভিও পেট্রোকেমিক্যালসহ আরেকটি কোম্পানি থেকে কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

এর আগে ১৭ জুলাই, ২০১৬ তারিখে সিভিওকে কনডেনসেট (গ্যাসের উপজাত, যা থেকে পেট্রল, অকটেন ও ডিজেল উৎপাদন করা হয়) না দেওয়ার জন্য সিলেট গ্যাস ফিল্ডকে নির্দেশ দেয় বিপিসি। এর আগে বিপিসি পেট্রোবাংলা, বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয়ে সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে আইন লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগ আনে। সরকারি সংস্থাগুলোর এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে ২০১৬ সালে রিট পিটিশন দায়ের করে সিভিও পেট্রোকেমিক্যাল।

আর সরকারি সংস্থার এমন সিদ্ধান্তে ২১ জুলাই থেকে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। যে কারণে লোকসানে পড়ে কোম্পানিটি।

প্রসঙ্গত, কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ ছিল জ্বালানি তেলে ভেজালের মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকির।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/আশরাফ/হাসান/সাইফ

Walton