ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

প্রতিবন্ধীদের সঙ্গে ঈদ বিনিময় ড্রিম টাচের

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২৩ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিবন্ধীদের সঙ্গে ঈদ বিনিময় ড্রিম টাচের

নিজস্ব প্রতিবেদক : প্রতিবন্ধী শিক্ষার্থী, শিশু, ব্যক্তি ও পরিবারের সঙ্গে নাগরিক ঈদ বিনিময় ও ইফতার মাহফিল করেছে ড্রিম টাচ ফাউন্ডেশন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ঈদ বিনিময় ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

সংগঠনের চেয়ারম্যান সাবরিনা রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ড. মিজানুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, মানবাধিকার ব্যুরোর সেক্রেটারি ড. মো. শাজাহান, বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদের সহ-সভাপতি প্রকৌশলী এম আজিজুল ইসলাম, আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ, সংগঠনের নির্বাহী পরিচালক ফারুকুল ইসলাম।

অনুষ্ঠানে জাতীয় মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, এখানে এসে ব্যক্তিজীবনের কথা শুনেছি, কে কে উপকৃত হয়েছেন, কারা কীভাবে জীবনকে দেখেছেন, প্রতিবন্ধকতা কীভাবে কোণঠাসা করে রেখেছে এবং সেগুলো ছাপিয়ে কীভাবে তারা জীবনকে জয় করার জন্য দুর্বার সংগ্রামে লিপ্ত হয়েছেন।

তিনি বলেন, একটা কথা একদমই সত্য যে মানবাধিকার ধারণ যেমন ধীরে ধীরে বিকশিত হচ্ছে, যা আগে মানবিকতার পর্যায়ভুক্ত ছিল না। যেটা আজকে পর্যায়ভুক্ত হয়েছে। সে কারণেই কিন্তু কোনো না কোনো প্রতিবন্ধকতায় তাদের অধিকারগুলোকে মানবাধিকার ইস্যুতে স্বীকৃতি পেতে অনেক বিলম্ব হয়েছে। এটি কিন্তু কোনো ব্যক্তির দোষ নয়। এটি আমাদের জ্ঞানের সীমাবদ্ধতা, আমাদের বোঝার সীমাবদ্ধতা এবং যেটা পশ্চিমা দুনিয়াতে মানবাধিকারে স্বীকৃতি পেয়েছে অনেক আগেই। সেই স্বীকৃতি আমাদের দেশে এখনো হচ্ছে। কিছুটা পেয়েছি আর কিছু বাকি আছে।

অনুষ্ঠানে সগীর নামে এক প্রতিবন্ধী উপস্থিত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির জন্য পরীক্ষা দিতে যান। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় বোর্ডে প্রশ্ন করা হয়, আপনি তৃতীয় তলায় উঠতে পারবেন কী-না? এর সমালোচনা মিজানুর রহমান বলেন, এটা ঢাকা বিশ্ববিদ্যালয় চিন্তার জগতে প্রতিবন্ধকতার পরিচয় দিচ্ছে। সেখান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়কে বেরিয়ে আসার আহ্বান জানান তিনি। আর এ বিষয়টি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে অবহিত করবেন বলেও জানান। একই সঙ্গে তিনি সবাইকে প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় কাজ করতে আহ্বান জানান।

এরপর সেখানে উপস্থিত বেশ কয়েকজন প্রতিবন্ধীকে ঈদের উপহার এবং পাঁচজন মাকেও ঈদের উপহার তুলে দেন মিজানুর রহমান।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৭/মামুন খান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়