ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি মুলতবি

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-০৮ ৭:৪৫:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-০৮ ৭:৪৫:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদে দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে আসন শূন্য হওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে করা রিট আবেদনের ওপর শুনানি মুলতবি করা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চে প্রথম দিনের শুনানি শেষে তা মুলতবি করা হয়। অবকাশকালীন ছুটির এক সপ্তাহ পর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ড. ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আজ শুনানির শুরুতেই আদালত রিট আবেদনকারী ইউনুছ আলী আকন্দকে বলেন, আপনাকে ষোড়শ সংশোধনীর রায় দিতে বলা হয়েছিল। কিন্তু আপনি সেটা দেননি।

জবাবে ইউনুছ আলী আকন্দ বলেন, রায় পাইনি। তাই একটি সম্পূরক আবেদন দিয়েছি। এতে রায়ের কিছু অংশ তুলে ধরা হয়েছে।

আদালত বলেন, ৭০ অনুচ্ছেদ নিয়ে আমরা যে অভিমত দিয়েছি, তা আপিল বিভাগ গ্রহণ করেছেন। কিন্তু আপনি সেটা এ আবেদনে সঠিকভাবে তুলে ধরেননি। এ আবেদন সংশোধন করতে হবে।  

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু রিট আবেদনটি খারিজ করার আবেদন জানিয়ে বলেন, রিট আবেদনকারী আপিল বিভাগের রায় মিসকোট করেছেন। তাকে জরিমানা করে রিট খারিজ করা হোক।

আদালত বলেন, আপিল বিভাগ যে মত (ফাইন্ডিংস) দিয়েছেন তা আমাদের জন্য মানা বাধ্যতামূলক। এজন্য এ রিটের ওপর শুনানি করা যায়।

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, এভাবে যদি যেকোনো বিষয় আদালতে চলে আসে আর আদালত যদি তা গ্রহণ করেন তবে তা নিয়ে বিচার বিভাগ, আইন প্রণয়ন বিভাগ বা নির্বাহী বিভাগের মধ্যে আরো দ্বন্দ্ব বেড়ে যেতে পারে। এরপর আদালত শুনানি মুলতবি করে আদেশ দেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৭/মেহেদী/রফিক

Walton Laptop