ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুর্নীতিমুক্ত সেবা না দিলে দুদক নিশ্চুপ থাকবে না

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ১৩ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতিমুক্ত সেবা না দিলে দুদক নিশ্চুপ থাকবে না

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতিমুক্তভাবে সরকারি সেবা প্রদান করা না হলে দুর্নীতি দমন কমিশন (দুদক) নিশ্চুপ হয়ে বসে থাকবে না বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

রোববার গাজীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভার প্রধান অতিথির বক্তব্যে  তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, গাজীপুরের অনেক সরকারি সম্পত্তি বিশেষ করে বন বিভাগের সম্পত্তি আত্মসাতের অভিযোগ প্রতিনিয়তই কমিশনে আসছে। ভূমি আত্মসাতের সঙ্গে ভূমিদস্যুদের পাশাপাশি কোনো কোনো ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের সহযোগিতার অভিযোগও  কমিশনে আসছে। এসব অভিযোগ সত্য কি-না তা আমরা জানি না। এ জাতীয়  কিছু অভিযোগ কমিশন অনুসন্ধান করেছে এবং কোনো কোনো ক্ষেত্রে অভিযোগের সত্যতা পাওয়ায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতেও এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।

তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের মনে রাখতে হবে সরকারি সম্পদের রক্ষক হিসেবে আপনারা দায়িত্ব পালন করছেন। কোনো অবস্থাতেই ভূমিদস্যুদের সঙ্গে অনৈতিক আপস করে সরকারি সম্পত্তি তাদের হাতে তুলে দিলে তার জন্য আজ হোক কাল হোক আপনাদের জবাবদিহি করতেই হবে। ভূমিসংক্রান্ত অভিযোগের দালিলিক প্রমাণাদি সংগ্রহ যেমন সহজ, পাশাপাশি দুর্নীতির অভিযোগ কখনই তামাদি হয় না। তাই সরকারি ভূমি রক্ষার্থে আপনাদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

দুদক চেয়ারম্যান বলেন, ভূমির পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর বিষয়েও কমিশনে প্রায়ই অভিযোগ আসছে। বিশেষ করে থানায় জিডি এবং নাগরিকদের ভয়-ভীতি প্রদর্শন করে অনৈতিক সুবিধা আদায়ের অভিযোগ। যদিও বিশ্বাস করি, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এই মহান দেশের কোনো বাহিনীর গর্বিত সদস্যরা এদেশের সাধারণ মানুষকে ভয়-ভীতি দেখিয়ে অনৈতিক সুবিধা নেবে না। তবে সবাইকে মনে রাখতে হবে , সংবিধান অনুসারে জনগণই এদেশের মালিক আর সর্বদা জনগণের সেবা  করাই সরকারি কর্মকর্তাদের কর্তব্য। দুর্নীতিমুক্তভাবে সরকারি সেবা প্রদান করা না হলে এক্ষেত্রে দুর্নীতি দমন কমিশন নিশ্চুপ হয়ে বসে থাকবে না।

ইকবাল মাহমুদ আরো বলেন, শুধু ভূমি বা আইন-শৃঙ্খলা বাহিনী নয়, বলতে গেলে  প্রায় প্রতিটি দপ্তরের বিরুদ্ধেই কমিশনে অভিযোগ আসছে। কমিশন মনে করে হয়রানি ও  দুর্নীতিমুক্ত উপায়ে সরকারি সেবা প্রদান করা হলে এ জাতীয় অভিযোগ কমে আসবে। হয়রানি ও দুর্নীতিমুক্তভাবে সরকারি সেবা প্রদান করুন। এতে আপনাদের মান-সম্মান যেমন বাড়বে এবং কাজের মাঝে মানসিক প্রশান্তিও পাবেন।  ঘুষ বা দুর্নীতি করে কেউই পার পাবেন না। একবার না একবার আইনের জালে আপনাকে ধরা পড়তেই হবে। তাই নিজের মান-সম্মান তথা ইজ্জতের ভয়েই দুর্নীতিকে না বলুন।

দুর্নীতিপরায়ণ ব্যক্তিদের সতর্ক করে তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইন  ১০৬ এখন সাধারণ মানুষের অভিযোগ জানানোর একটি প্লাটফরমে পরিণত হয়েছে। তাই দুর্নীতির অভিযোগ জানাতে কেউ কুণ্ঠিত হবেন না। কমিশন এসব অভিযোগ আমলে নিয়ে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেবে। কাউকেই ছাড় দেওয়া হবে না।

গাজীপুরের জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত  মতবিনিময় সভায় জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়