ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিপিএ সম্মেলন ১ নভেম্বর ঢাকায় শুরু

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ১৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিপিএ সম্মেলন ১ নভেম্বর ঢাকায় শুরু

নিজস্ব প্রতিবেদক : ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন সফল হওয়ায় এবার ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) সম্মেলন রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। আগামী ১ থেকে ৮ নভেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং সিপিসি’র ভাইস প্যাট্রন শেখ হাসিনা আগামী ৫ নভেম্বর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে সিপিএ চেয়ারপার্সন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

গত বছর সেপ্টেম্বরে সিপিএ’র ৬২তম সম্মেলন ঢাকায় হওয়ার কথা থাকলেও জুলাই মাসে রাজধানীর হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার কারণে সম্মেলন ঢাকায় না করার সিদ্ধান্তের কথা জানায় সিপিএ সদরদপ্তর। এরপর চলতি বছর এপ্রিলে ঢাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলন হয়। এতে ১৩২টি দেশ থেকে আসা সাতশোর বেশি এমপি ও পার্লামেন্টের স্পিকাররা আইপিইউর এই অ্যাসেম্বলিতে অংশ নেয়। এছাড়াও বিশ্বের নানা সংস্থার প্রায় এক হাজারের মতো পর্যবেক্ষকও অংশ নেয়।
সিপিএ সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ ছয় শতাধিক প্রতিনিধি এ সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনের মূল প্রতিপাদ্য হল ‘কনটিনিউনিং টু এনহ্যান্স দ্য হাই স্ট্যান্ডার্ড অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস’। সম্মেলনে সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলটি সম্মেলনে অংশ নেবেন।’

সম্মেলনের নিরাপত্তা প্রস্তুতি নিয়ে এক প্রশ্নের জবাবে শিরীন শারমিন বলেন, ‘আইপিইউ সম্মেলন অনুষ্ঠানের সময় নিরাপত্তা বিঘিœত হয়নি। সিপিএ সম্মেলনের জন্য যে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে তাতে প্রতিনিধিরা নিñিদ্র নিরাপত্তা পাবেন। গতকাল কমনওয়েলথভুক্ত দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছি। সেখানে নিরাপত্তা বিষয়ে অবহিত করা হয়েছে। তারা সার্বিক নিরাপত্তা নিয়ে কোনো প্রশ্ন তোলেননি।’ এছাড়াও তিনি জানান, গত আইপিইউ সম্মেলনে পাকিস্তানের প্রতিনিধি অংশ না নিলেও এবার সিপিএ সম্মেলনে দেশটি নিবন্ধন করেছে।

সংবাদ সম্মেলনে সিপিএ’র সেক্রেটারি জেনারেল আকবর খান, সংসদের প্রধান হুইপ আসম ফিরোজ, হুইপ ইকবালুর রহিম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর থেকে ৮ তারিখ পর্যন্ত ৮ দিনব্যাপী চলা সিপিএ সম্মেলনে বিশেষ বার্তা পাঠাবেন ব্রিটেনের রানী এলিজাবেথ। সেই বার্তা পড়ে শোনাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে আইপিইউ সম্মেলনের মত সিপিএ সম্মেলন সফল করার জন্য কাজ শুরু করে দিয়েছে বাংলাদেশের সংসদ ও সিপিএ।

কমনওয়েলথভুক্ত দেশসমূহের স্পিকার ও সংসদ সদস্যদের আমন্ত্রণপত্র পাঠানো শুরু হয়েছে। সম্মেলন সফল করার লক্ষ্যে জাতীয় সংসদ থেকে একাধিক কমিটি গঠন করে দেওয়া হয়েছে। আইপিইউ কনফারেন্সের মতো সিপিএ কনফারেন্সও হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। ১৯৮৯ সালে প্যাট্রন এবং ভাইস প্যাট্রন নামে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) দুটি সাংবিধানিক পদ সৃষ্টি করা হয়। রানী এলিজাবেথ পদাধিকার বলে চিফ প্যাট্রন এবং সিপিএ সম্মেলন আয়োজনকারী দেশের প্রধানমন্ত্রী ভাইস প্যাট্রন হিসেবে সম্মানিত হন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/নৃপেন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়