ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গাদের বিষয়ে নাগরিক কমিশন গঠন

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১১ ২:২৮:০২ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১৭ ১১:৪৮:০০ এএম

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গাদের বিষয়ে নাগরিক কমিশন গঠন করা হয়েছে। বিচারপতি শামসুল হুদাকে চেয়ারম্যান ও বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে সদস্য সচিব করে এ কমিশন গঠন করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ৩৩ সদস্যের এই কমিশন ঘোষণা করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

একইভাবে এই কমিশনকে সহযোগিতা করতে সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকার কর্মীদের নিয়ে শতাধিক সদস্যের একটি সচিবালয় গঠন করা হয়েছে। এ সচিবালয়ের সমন্বয়কারীর দায়িত্বে থাকবেন ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শাহরিয়ার কবির বলেন, ‘ঘাতক দালাল নির্মূল কমিটি  ২৫ বছর ধরে ৭১’ এর যুদ্ধাপরাধ গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের বিচারের দাবিতে দেশে-বিদেশে আন্দোলন করেছে। এর ফলে আমাদের দেশে ৪০ বছর পর হলেও মানবতাবিরোধীদের বিচার হয়েছে।’

তিনি বলেন, ‘একই সঙ্গে আমরা বিশ্বের বিভিন্ন দেশে গৃহযুদ্ধ, গণহত্যা, সন্ত্রাস ও অন্যান্য কারণে অসহায় মানুষের দেশ ত্যাগের অমানবিক ঘটনা প্রত্যক্ষ করছি। কিন্তু গত দেড় মাসে আমাদের প্রতিবেশী মিয়ানমারে যে মানবিক বিপর্যয়ের ঘটনা ঘটছে, রাষ্ট্র হিসেবে তার প্রধান ভুক্তভোগী বাংলাদেশ। এমনটি বিশ্বের কোথাও ঘটেনি। এক্ষেত্রে বাংলাদেশ সরকারের অবস্থান বিশ্বে প্রশংসিত হয়েছে। আমরা সরকারের পাশাপাশি এই সংকট নিরেসনে এই ‘নাগরিক কমিশন’ গঠন করেছি।’

কমিশনের অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন- বিচারপতি মোহাম্মদ গোলাম রব্বানি, বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি মমতাজ উদ্দিন, বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, ব্যারিস্টার শফিক আহমেদ, অধ্যাপক অজয় রায়, অধ্যাপক আনিসুজ্জামান, সাংবাদিক শাহরিয়ার কবির প্রমুখ।

পরে সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিরা নব গঠিত কমিশন সম্পর্কে তাদের মতামত ও পরামর্শ দেন। এ ছাড়া কমিশন দ্রুত প্রতিবেদন প্রস্তুত করে জমা দেবেন বলেও আশা প্রকাশ করেন বক্তারা।

এই কমিশন কক্সবাজারে একটি গণশুনানির আয়োজন করবে। তিনটি বিষয় নিয়ে কাজ করবে কমিশন। গণহত্যা কিংবা জাতিগত হত্যাকাণ্ড কি না, সেখানে কোনো সন্ত্রাসী সংগঠন কতটা সক্রিয় এবং পরিশেষে তৃতীয় কোন দেশ থেকে আন্তর্জাতিক আদালতে এ হত্যাকাণ্ডের বিচার চাওয়া হবে।




রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/ইয়ামিন/ইভা

Walton
 
   
Marcel