ঢাকা, শনিবার, ৬ কার্তিক ১৪২৪, ২১ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

গ্রীন ক্লাইমেট ফান্ডের স্বীকৃত সংস্থা পিকেএসএফ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১২ ৬:৪০:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১২ ৬:৪০:০৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : গ্রীন ক্লাইমেট ফান্ড (জিসিএফ)- এর স্বীকৃত সংস্থা হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশের শীর্ষস্থানীয় উন্নয়ন প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ)।

জিসিএফ গত ২ অক্টোবর ১৮তম বোর্ড সভায় পিকেএসএফকে তাদের স্বীকৃত সংস্থা হিসেবে তালিকাভুক্ত করেছে। বৃহস্পতিবার পিকেএসএফ- এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

উন্নত ও উন্নয়নশীল ২৪টি দেশের সমন্বয়ে গঠিত জিসিএফ বোর্ড-এর ১৮তম সভা গত ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর মিশরের কায়রোতে অনুষ্ঠিত হয়।

গ্রীন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসিসি) আওতায় প্রতিষ্ঠিত তহবিল। এর উদ্দেশ্য জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য উন্নয়নশীল দেশগুলির প্রচেষ্টায় অর্থায়ন করা। জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার জন্য গৃহীত প্রকল্প, কার্যক্রম ও কর্মসূচি বাস্তবায়নের জন্য এই সকল স্বীকৃত সংস্থার মাধ্যমে জিসিএফ তার কার্যক্রম পরিচালনা করে।

জিসিএফ- এর স্বীকৃত সংস্থা হিসেবে পিকেএসএফ-এর অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশের পক্ষে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার জন্য সরাসরি তহবিল প্রাপ্তি সম্ভব হবে। বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কার্যক্রমে সংশ্লিষ্ট সংস্থাসমূহ পিকেএসএফ- এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলার জন্য প্রকল্প গ্রহণ ও এ সংক্রান্ত অর্থায়নের সুবিধা পাবে। এসকল প্রকল্প ও কর্মসূচির সার্বিক ব্যবস্থাপনা করবে পিকেএসএফ। এই স্বীকৃতির ফলে জলবায়ু সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নের কাজ আরো দ্রুততর হবে। এছাড়া পিকেএসএফ নিজেও এ তহবিলের জন্য সরাসরি আবেদন করতে পারবে। পিকেএসএফ- এর এই স্বীকৃতি লাভের ফলে বাংলাদেশ সরকারের বিভিন্ন জলবায়ু বিষয়ক নীতিমালা, কৌশলপত্র প্রণয়ন ও বাস্তবায়ন আরও সহজ হবে বলে আশা করা যাচ্ছে।

এ পর্যন্ত বিশ্ব ব্যাংক, এশিয় উন্নয়ন ব্যাংক, ইউএনডিপি ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ- সহ মোট ৫৯টি আন্তর্জাতিক সংস্থা জিসিএফ- এর স্বীকৃতি লাভ করেছে।

বাংলাদেশ সরকার কর্তৃক ২০১০ সালে প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেজিলিয়েন্স ফান্ড (বিসিসিআরএফ)’ এর আওতায় পিকেএসএফ ইতোমধ্যে ‘কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট (সিসিসিপি)’ বাস্তবায়ন করেছে। এ প্রকল্পের আওতায় পিকেএসএফ তার সহযোগী সংস্থাসমূহের মাধ্যমে কমিউনিটি পর্যায়ে প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে জলবায়ু সংশ্লিষ্ট অভিযোজন কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করেছে।

বর্তমানে পিকেএসএফ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা করার জন্য ‘পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ইউনিট’ গঠন করেছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় পিকেএসএফ- এর দক্ষতা ও অভিজ্ঞতা এক্ষেত্রে সহায়ক হবে বলে আশা করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ অক্টোবর ২০১৭/হাসান/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel