ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়তে বাংলাদেশ একযোগে কাজ করছে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ১৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়তে বাংলাদেশ একযোগে কাজ করছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল স্তম্ভ হলো- বৈরিতা নয়, সকলের সাথে বন্ধুত্ব।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ বিশ্বমানবতা ও বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করছে। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়তে বাংলাদেশ একযোগে কাজ করছে।’

বুধবার ঢাকায় হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ‘অ্যাডভান্সড কেমিক্যাল সেফটি অ্যান্ড ‍সিকিউরিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

রাসায়নিক অস্ত্র কনভেনশনের বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ এবং অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সর্বাধিক সংখ্যক শান্তিরক্ষী প্রেরণ করে বিশ্বশান্তি রক্ষায় সুনামের সঙ্গে কাজ করছে। বাংলাদেশ শান্তির অগ্রদূত হিসেবে নিজেকে প্রমাণ করতে পেরেছে।

সেমিনারের গুরুত্ব তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, কৃষি, শিল্প ও অন্যান্য ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের গুরুত্ব, একই সঙ্গে এর অপব্যবহারের ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনা করে সঠিক করণীয় নির্ধারণ করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহার কীভাবে নিশ্চিত করা যায়, তা এ সেমিনারে গুরুত্ব পাবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহারে প্রতিশ্রুতিবদ্ধ। অসাবধানতার কারণে বিভিন্ন সময়ে রাসায়নিক দুর্ঘটনা ঘটে থাকে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকতে হবে। রাসায়নিক দ্রব্যের নিরাপদ এবং সদ্ব্যবহার নিশ্চিত করতে সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। দেশে পারমানবিক চুল্লি নির্মাণের কাজ চলছে। এর সদ্ব্যবহার নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্সের ডেপুটি ডিরেক্টর জেনারেল হামিদ আলী রাও। আরো বক্তব্য রাখেন রাসায়নিক অস্ত্র কনভেনশনের বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, সেমিনারে অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্সের সদস্য রাষ্ট্রসমুহ থেকে ১৭ প্রতিনিধি এবং বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ২০ জন প্রতিনিধি অংশ নিয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়