ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হলফনামার বিধান বাতিল চাওয়া হতাশাজনক

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হলফনামার বিধান বাতিল চাওয়া হতাশাজনক

নিজস্ব প্রতিবেদক : একটি রাজনৈতিক দলের ‘প্রার্থীর দেওয়া হলফনামার বিধান বাতিল’ চাওয়ার প্রস্তাব হতাশাজনক ও অনভিপ্রেত বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) নেতারা।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তারা।

বক্তারা বলেন, এ দাবি ভোটারের বাক স্বাধীনতা ও গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণের অন্তরায় এবং দেশের রাজনৈতিক অঙ্গনে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার জন্য অশনিসংকেত।

সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সহসভাপতি বিচারপতি কাজী এবাদুল হক ও কেন্দ্রীয় সহযোগী সমন্বয়কারী সানজিদা হক বিপাশা উপস্থিত ছিলেন।

এ সময় লিখিত বক্তব্যে ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘কমিশন তাদের রোডম্যাপ অনুযায়ী সংশ্লিষ্ট সকল অংশীজনের সাথে সংলাপও প্রায় শেষ করেছে। সংলাপে অনেক গুরুত্বপূর্ণ সুপারিশও এসেছে। কিন্তু আশঙ্কার বিষয় হলো, গত ৮ অক্টোবর নির্বাচন কমিশনের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে একটি রাজনৈতিক দল হলফনামার মতো গুরুত্বপূর্ণ বিধান বাতিলের প্রস্তাব করেছে। আমরা মনে করি এ দাবি হতাশাজনক ও অনভিপ্রেত। নির্বাচনে প্রার্থীদের হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।’

তিনি বলেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ ২৪ মে ২০০৫ তারিখে ‘আব্দুল মোমেন চৌধুরী ও অন্যান্য বনাম বাংলাদেশ’ মামলার রায়ে কমিশনকে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী সব প্রার্থীর মনোনয়নপত্রের সঙ্গে আট ধরনের তথ্য হলফনামা আকারে সংগ্রহ এবং এগুলো গণমাধ্যমের সহায়তায় জনগণের মধ্যে বিতরণ করার নির্দেশ দেন।

বদিউল আলম বলেন, আমাদের রাজনৈতিক অঙ্গন ও নির্বাচনী প্রক্রিয়াকে পরিচ্ছন্ন ও কলুষমুক্ত করতে হলে হলফনামার বিধান আরো কীভাবে কার্যকর করা যায় সে ব্যাপারে নির্বাচন কমিশনকে উদ্যোগী হতে হবে।

লিখিত বক্তব্যে তিনি সুজনের পক্ষ থেকে কয়েকটি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- কমিশনকে হলফনামার বর্তমান ছকটিতে পরিবর্তন আনতে হবে। হলফনামায় নতুন করে প্রার্থীর বয়স, বিদেশি নাগরিকত্ব আছে কি না, আয়ের উৎসের বিস্তারিত বিবরণ, কারা প্রার্থীদের ওপর নির্ভরশীল তার বিস্তারিত বিবরণ যুক্ত করতে সুপারিশ করা হয়েছে। এ ছাড়া সরকারের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আছে কি না তাও উল্লেখ করতে হবে।

সংবাদ সম্মেলনে বিচারপতি কাজী এবাদুল হক বলেন, ‘আবু ছাফা নাটক এবং দীর্ঘ আইনি লড়াইয়ের পর বাংলাদেশে নির্বাচনে প্রার্থীদের হলফনামা দেওয়ার বিধানটি কার্যকর হয়েছে। আজ এটিকে বাতিল করার জন্য একটি রাজনৈতিক দল দাবি তুলেছে। অথচ আমাদের নির্বাচনী প্রক্রিয়াকে পরিচ্ছন্ন রাখার জন্য এবং প্রার্থীদের সম্পর্কে ভোটারদের বিস্তারিত জানার জন্য হলফনামার বিধানটি অপরিহার্য।’



রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৭/নাসির/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়