ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৭ মার্চের ভাষণের স্বীকৃতি উপলক্ষে ওমানে র‌্যালি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ মার্চের ভাষণের স্বীকৃতি উপলক্ষে ওমানে র‌্যালি

সচিবালয় প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ হিসেবে স্বীকৃতি দেওয়ায় ওমানের রজাধানী মাস্কাটে বাংলাদেশ স্কুল বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের করে ও সমাবেশের আয়োজন করে। সমাবেশে স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে অংশ নেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে রাশেদ খান মেনন বলেন, ‘গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনীতির আদর্শ প্রতিষ্ঠায় এ দেশের মানুষ দীর্ঘদিন ধরে যে লড়াই সংগ্রাম করে আসছিলেন, ৭ মার্চের জনসভায় বঙ্গবন্ধু তা আরও স্পষ্ট করেন। তাই মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত বাংলাদেশকে যারা মৌলবাদ আর সাম্প্রদায়িক তকমা পরাতে চায় তাদের বিরুদ্ধে প্রবাসীসহ সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।’

মন্ত্রী আরো বলেন, ‘আগামী নির্বাচনে যাতে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি ক্ষমতায় আসে সে জন্য কাজ করতে হবে।’

রাশেদ খান মেনন আরো বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্ব ইতিহাসে যুগ সৃষ্টিকারী সেরা ভাষণগুলোর অন্যতম। বাঙালির মুক্তির পথ-নকশা নির্মাণে অনন্য-দূরদর্শী ভাষণ এটি। এ ভাষণের ভাব, ভাষা, শব্দ চয়ন ও সাহসী উচ্চারণ মানব জাতির সংগ্রাম ও আন্দোলনের ইতিহাসের অবস্মিরণীয় উপদানে পরিণত হয়েছে। প্রতিটি বাক্যে উঠে এসেছে একটি জাতির ইতিহাস, আত্মনিয়ন্ত্রণ অধিকারের সংগ্রাম ও বাঙালি জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার প্রত্যয়ের কথা। এ ভাষণের সৌরভ ও গৌরব বিশ্বের প্রতিটি প্রান্তে ছড়িয়ে দিয়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে মহিমান্বিত করতে হবে।’

র‌্যালিতে ওমানের বাংলাদেশী বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারি, ওমান প্রবাসীসহ প্রায় দুই হাজার বাংলাদেশী অংশ নেন। এসময় উপস্থিত ছিলেন ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার, বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ মেজর (অব.) নাসিরউদ্দিন, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্মসচিব এটিএম নাসির মিয়া, স্থানীয় আওয়ামী লীগ ও বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, ইউএনডব্লিউটিএ আয়োজিত বিশ্ব পর্যটন ও সাংস্কৃতিক সম্মেলন উপলক্ষে বিমান ও পর্যটন মন্ত্রী ওমানে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়