ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

ন্যাশনাল সার্ভিসে ১ লাখ ২৬ হাজার জনের কর্মসংস্থান

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০৪ ৬:৫২:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৬ ৬:২১:০১ পিএম

সচিবালয় প্রতিবেদক : ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় ১ লাখ ২৬ হাজার ৫৬১ জন বেকার তরুণ-তরুণীকে অস্থায়ী কর্মে নিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৩৭ জেলার ১২৮ উপজেলায় ১ লাখ ২৮ হাজার ৮৯৬ জনকে প্রশিক্ষণ এবং ১ লাখ ২৬ হাজার ৫৬১ জনকে অস্থায়ী কর্মে নিয়োজিত করা হয়েছে। এর মধ্যে নারীর অংশগ্রহণ প্রায় ৪৫ ভাগ।

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অধীনে এসব তরুণ-তরুণীকে তিন মাস প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে দুই বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

সভায় যুব ও ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলাম সভাপতিত্ব করেন। এ সময় বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ন্যাশনাল সার্ভিস কর্মসূচি ২০০৯-২০১০ অর্থবছরে শুরু হয়। প্রথম পর্যায়ে পাইলট আকারে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলার ১৯টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হয়। প্রথম পর্যায়ের সাফল্যের পর দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগের সাত জেলার আট উপজেলায়, তৃতীয় পর্বে ১৭ জেলার ১৭ উপজেলায়, চতুর্থ পর্বে সাত জেলার ২০ উপজেলায়, পঞ্চম পর্বে ১৫ জেলার ২৪ উপজেলায়, ষষ্ঠ পর্বে ১৩ জেলার ২০ উপজেলায়, সপ্তম পর্বে ১৪ জেলার ২০ উপজেলায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।

ন্যাশনাল সার্ভিস কর্মসূচি পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলা ও উপজেলায় সম্প্রসারিত হবে। এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত যুব নারী ও পুরুষকে প্রশিক্ষণকালে মাথাপিছু দৈনিক ১০০ টাকা প্রশিক্ষণ ভাতা এবং ২ বছরের অস্থায়ী কর্মসংস্থানকালে মাসিক ৬ হাজার টাকা কর্মভাতা প্রদান করা হয়। ন্যূনতম এইচএসসি পাশ এবং ২৪-৩৫ বছর বয়সী বেকার যুবারা ন্যাশনাল সার্ভিস কর্মসূচির জন্য বিবেচিত হয়ে থাকেন। ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এই কর্মসূচি বাস্তবায়নে সরকার এ যাবত ১ হাজার ৭২১ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এ কর্মসূচিতে শিক্ষিত বেকার যুবাদের বেকারত্ব মোচনের ক্ষেত্রে এক যুগান্তকারী সাফল্য বয়ে আনবে।




রাইজংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৮/আসাদ/রফিক 

Walton Laptop
 
   
Walton AC