ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

এবারের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২২ ফেব্রুয়ারি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-০৪ ৯:২৭:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৫ ১০:৪০:১২ এএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হচ্ছে না। সাহিত্যের এই আন্তর্জাতিক সম্মেলন আগামী ২২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হবে।  বাংলা একাডেমি আয়োজিত তিন দিনব্যাপী এই সম্মেলন চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার বাংলা একাডেমির পরিচালক ও অমর একুশের বইমেলা উদযাপন কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ এ তথ্য জানিয়েছেন।

ড. জালাল আহমেদ বলেন, বিগত বছরগুলোতে এ সম্মেলন ১ ফেব্রুয়ারি উদ্বোধন হতো। এ বছর নানা কারণে পিছিয়ে আগামী ২২ থেকে ২৪ ফেব্রুয়ারিতে অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, একাডেমির একুশের গ্রন্থমেলার মূলমঞ্চে ২২ ফেব্রুয়ারি সম্মলেন উদ্বোধন করা হবে। এছাড়া বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ, কবি শামসুর রাহমান সেমিনার কক্ষসহ একাডেমির বিভিন্ন প্রাঙ্গণে একযোগে সম্মেলনের বিভিন্ন কর্মসূচি পালিত হবে।

প্রসঙ্গত, বাংলা একাডেমিতে প্রথম সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয় দেশ স্বাধীনের পর ১৯৭৪ সালে। প্রথম সম্মেলনটি উদ্বোধন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই থেকে এই সম্মেলন হয়ে আসছে।

জানা গেছে, এবারের সম্মেলনে বাংলাদেশসহ ১১টি দেশের কয়েকশ সাহিত্যিক যোগ দেবেন। তাদের মধ্যে রয়েছেন কবি, শিক্ষাবিদ, কথাসাহিত্যিক, ঔপন্যাসিক, লেখক, গবেষক, অনুবাদক, সাহিত্য সমালোচক। এবার ১০টি দেশ থেকে ২৫ জন অতিথি লেখক যোগ দিচ্ছেন। সম্মেলন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতির কাজ এগিয়ে চলছে। একাডেমির সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রস্তুতির কাজে ব্যস্ত সময় পার করছেন। ইতোমধ্যে বিদেশি অতিথিদের অংশগ্রহণের বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

একাডেমি আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ইতোমধ্যে বিশ্বের লেখক সমাজে বিশেষ পরিচিত হয়ে উঠেছে। এই সম্মেলনের মধ্য দিয়ে বাংলা সাহিত্য, সংস্কৃতি, আমাদের কৃষ্টি, আমাদের প্রকাশনা, সামাজিক জীবনসহ বাঙালি জাতির নানা বিষয় বিভিন্ন দেশের মানুষের মাঝে পৌঁছতে শুরু করেছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৮/হাসান/মুশফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge