ঢাকা, বুধবার, ৭ ভাদ্র ১৪২৫, ২২ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

অবসর ভাতা পরিশোধে ২ হাজার ৯৭৪ কোটি টাকা প্রয়োজন

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-১২ ৮:৪১:২৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৫ ১২:৫৯:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বকেয়া অবসর ও কল্যাণ ভাতা পরিশোধে ২ হাজার ৯৭৪ কোটি টাকা প্রয়োজন। যার বিপরীতে আড়াইশ কোটি টাকা বরাদ্দ পেয়েছে সংশ্লিষ্ট দুটি সংস্থা।

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সোমবার ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য মো. জিয়াউল হক মৃধার এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘বকেয়া অবসর ভাতা দিতে সরকারের কাছে ২ হাজার ২৭৪ কোটি টাকা চেয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড। একইসঙ্গে তাদের বকেয়া কল্যাণ ভাতা দিতে ৭০০ কোটি টাকা চেয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট। এই চাহিদার বিপরীতে অবসর সুবিধা বোর্ড চলতি অর্থবছরে মাত্র দেড়শ কোটি টাকা বরাদ্দ পেয়েছে। আর গত ও চলতি অর্থবছর মিলিয়ে মাত্র ১০০ কোটি টাকা বরাদ্দ পেয়েছে কল্যাণ ট্রাস্ট।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘অবসর সুবিধা বোর্ডে ২০১৪ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত সাড়ে ৩৫ হাজার আবেদন জমা হয়েছে। এগুলো নিষ্পত্তি করতেই প্রায় ১ হাজার ৯৭৫ কোটি টাকা প্রয়োজন। এরই প্রেক্ষিতে চলতি অর্থবছরে এককালীন ২ হাজার ১০০ কোটি টাকা এবং পুঞ্জীভূত ঘাটতি পূরণে অতিরিক্ত আরো ১৭৪ কোটি টাকা চেয়েছে বোর্ড। এর বিপরীতে মাত্র দেড়শ কোটি টাকার থোক বরাদ্দ রাখা হয়েছে। অন্যদিকে শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টেও ২০১৬ সালের ডিসেম্বরের পর জমা হওয়া সকল আবেদন অনিষ্পন্ন রয়েছে। বর্তমানে পুঞ্জীভূত আবেদনের সংখ্যা ক্রমে বাড়ছে। এই আবেদনগুলো নিষ্পন্ন করার জন্য ৭০০ কোটি টাকা চেয়েছে কল্যাণ ট্রাস্ট। এর বিপরীতে গত ও চলতি অর্থবছরে মাত্র ৫০ কোটি টাকা করে মোট ১০০ কোটি টাকা বরাদ্দ মিলেছে।’

উল্লেখ্য, বর্তমানে দেশে বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৮ হাজার ১৫৮টি। এর মধ্যে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ২৭ হাজার ৭২২টি। বিগত অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মোট বাজেট বরাদ্দ ২৬ হাজার ৮৫৭ কোটি ৭৪ লাখ টাকার মধ্যে এমপিওখাতের জন্যেই বরাদ্দ ছিল ১২ হাজার ২৮৯ কোটি ৭৪ লাখ ৬৭ হাজার টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/আসাদ/সাইফুল

Walton Laptop
 
     
Walton