ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নেদারল্যান্ডস-এ নির্মাণ হচ্ছে শহীদ মিনার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেদারল্যান্ডস-এ নির্মাণ হচ্ছে শহীদ মিনার

সচিবালয় প্রতিবেদক : বাংলা ভাষা আন্দোলনে শহীদদের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যে নেদারল্যান্ডস-এ নির্মাণ করা হচ্ছে শহীদ মিনার।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই লক্ষ্যে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ১৯ ফেব্রুয়ারি দি হেগের জাউডারপার্কে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯৫২ সালে বাংলা ভাষার জন্য সংঘটিত ঐতিহাসিক ভাষা আন্দোলনকে অনুসরণ করে সারা বিশ্বে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হয়ে মানবতা ও বহুভাষাবাদ প্রচারের উদ্দেশ্যে বাংলাদেশ দূতাবাস গত কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছে। হেগ মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ স্থায়ী শহীদ মিনার নির্মাণের অনুমোদন দিয়েছে। এর ফলে নেদারল্যান্ডস ও ইউরোপে বসবাসরত বাংলাদেশীদের দীর্ঘদিনের স্বপ্নপূরণ হলো।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। শহীদ মিনার নির্মাণের জন্য জমি দেওয়ায় হেগ মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সকল মাতৃভাষা সংরক্ষণের গুরুত্ব তুলে ধরেন।

দি হেগের উপমেয়র রবিন বালদেবসিং বলেন, ‘শহীদ মিনার বাংলা ভাষা আন্দোলনের ওপর ভিত্তি করে নির্মিত হলেও এই স্মৃতিস্তম্ভটি বিশ্বের সকল ভাষার চিত্র তুলে ধরেছে। হেগ মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ এই ঐতিহাসিক ঘটনার অংশ হতে পেরে আনন্দিত।’

নেদারল্যান্ডস এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রবাসী বাংলাদেশিগণ ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। দূতাবাস কর্মকর্তাগণ এবং মিউনিসিপ্যাল কর্তৃপক্ষের নির্বাহী কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়